সংবাদ শিরোনাম
  • আজ ৬ই কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

ঈদে নারীর টানে বাড়ি ফিরছে মানুষ, লঞ্চে যাত্রীদের উপচে পড়া ভিড়

৭:৫৭ পূর্বাহ্ণ | শুক্রবার, আগস্ট ৯, ২০১৯ চট্টগ্রাম
chadpur

আশিক বিন রহিম, চাঁদপুর প্রতিনিধি:  ঈদের বাকি আর মাত্র তিনদিন। তাই পরিবারের সাথে ঈদের আনন্দ ভাগ করে নিতে নারীর টানে বাড়ি ফিরছে দেশের নানা প্রান্তে থাকা কর্মজীবী মানুষরা। শেষ মুহূর্তে লঞ্চ, স্টিমার, বাস ও ট্রেনগুলো যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা যাচ্ছে। তবে বিশেষ করে সবচেয়ে বেশি ভিড় হচ্ছে লঞ্চগুলেতে।

ঢাকা থেকে ছেড়ে আসা চাঁদপুরগামী লঞ্চগুলেতে অতিরিক্ত যাত্রী হয়ে তারা গৃহে ফিরছে। ৮অগস্ট বৃস্পতিবার চাঁদপুর লঞ্চ টার্মিনাল ঘাটে গিয়ে দেখা যায় লঞ্চগুলোতে উপচে পড়া ভিড়। লঞ্চ যাত্রীর ভিড় সামাল দিতে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসক ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ফায়ার সার্ভিস, কোস্ট গার্ড এমনকি স্কাউট সদস্যরাও সকাল থেকে গভীর রাত পর্যন্ত যাত্রীদের নিরাপদে বাড়ী পৌছানোর জন্য কাজ করে যাচ্ছে। পাশাপাশি লঞ্চ মালিক পক্ষের প্রতিনিধি ও সুপার ভাইজারগণ দায়িত্ব পালন করছে।

কয়েকজন যাত্রীর সাথে আলাপ করলে তারা জানায়,  শুক্র, শনি ও রবিবার সরকারি ছুটি হওয়ায় এবং সোমবার ঈদ হওয়ায় যাত্রীদের এ চাপ বেড়েছে।  তাছাড়া ঈদুল আযহার সাথে যেহুতু কোরবানির সম্পর্ক রয়েছে তাই আমরা গরু কেনার জন্যে একটু আগেভাগেই বাড়ি এসছি।

লঞ্চের স্টাফদের সাথে কথা বললে তারা জানান, আমরা আমাদের জাহাজগুলোর ওয়াটার লেভেল ক্রস করার আগেই যে যাত্রী পেয়েছি তা নিয়ে সরকারের নির্দেশনা মেনে ছেড়ে এসেছি। আমাদের জাহাজগুলোতে যে পরিমাণ যাত্রী ধারণ ক্ষমতা আমরা সে পরিমাণ যাত্রী নিয়ে গন্তব্যের উদ্দেশ্যে ছেড়ে এসেছি।

এদিকে বেশ কয়েকজন লঞ্চযাত্রী সাথে কথা হলে তারা জানায়, চাঁদপুর লঞ্চ টামিণাল ঘাটে কুলিদের হয়রানি এখনোও বন্ধ হয়নি। আমরা লঞ্চ থেকে নামার পর আমাদের ব্যাগ লাগেজ নিয়ে কয়েকজন কমলা লঙের জামা পড়া লোক টানাহেচড়া শুরু করেছে। অন্যদিকে সিএনজি ও অটোরিক্সা চালকরা অতিরিক্ত ভাড়া চাচ্ছে। এসব হয়রানি থেকে মুক্তি পেতে বিআইডব্লিউটি কর্মকর্তা ও প্রশাসনের দৃষ্টি কামনা করছি।