আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উ. কোরিয়া

১১:১১ অপরাহ্ণ | শুক্রবার, আগস্ট ১৬, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ এক মাসের মধ্যে ষষ্ঠবারের মতো আবারও দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। দক্ষিণ কোরীয় সেনাবাহিনী বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, জাপান সাগরের দিকে ক্ষেপণাস্ত্রটি ছোঁড়া হয়।

কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করতে সিউলের শান্তি আলোচনা প্রস্তাব প্রত্যাখ্যানের কয়েক ঘণ্টা পরই এ পরীক্ষা চালালো পিয়ংইয়ং। তবে, জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি জাপানের সীমানায় পড়েনি। এমনকি একে হুমকি হিসেবেও মনে করছে না টোকিও।

আবারও ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। শুক্রবার সকালে দেশটির ক্যাংওন প্রদেশের উপকূলীয় এলাকা থেকে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়। দক্ষিণ কোরীয় সেনাবাহিনীর বরাত দিয়ে দেশটির বার্তাসংস্থা ইয়োনহাপ বিষয়টি নিশ্চিত করেছে। গত একমাসের মধ্যে ষষ্ঠবারের মত স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো দেশটি। ২শ ৩০ কিলোমিটার বেগে উড়ে গিয়ে জাপান সাগরে পড়ে।

তবে জাপানের পক্ষ থেকে বলা হয়েছে, ক্ষেপণাস্ত্রটি তাদের সীমানায় পড়েনি। এ পরীক্ষাকে হুমকি হিসেবে মনে করছেন না জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে বলেন, ‘আমরা নিশ্চিত হয়েছি যে, উত্তর কোরিয়ার ছোঁড়া ক্ষেপণাস্ত্রটি জাপানের নিরাপত্তার জন্য হুমকি নয়। তবে আমরা সতর্ক থাকবো এবং জনগণের নিরাপত্তার জন্য সর্বোচ্চ চেষ্টা করবো। যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ আমাদের পাশে আছে।’

আগে দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট মুন জে ইন দুই কোরিয়ার সমন্বয়ের বিষয়ে আলোচনার প্রস্তাব দেন। তব গত সপ্তাহে সিউল ও ওয়াশিংটনের মধ্যে যৌথ সামরিক মহড়াকে যুদ্ধের মহড়া আখ্যা দিয়ে এর বিরোধিতা করেছে পিয়ংইয়ং। এরই ধারাবাহিকতায় দক্ষিণের সঙ্গে আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া।