ট্রাম্পের সঙ্গে ইমরান খানের ফোনালাপ

১১:৩১ পূর্বাহ্ণ | শনিবার, আগস্ট ১৭, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাশ্মীর সংকট নিয়ে ফোনালাপ হয়েছে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের। জাতিসংঘ নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) বৈঠকে বসার আগে ট্রাম্পকে ফোন করেন ইমরান।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশির বরাতে ডন এ খবর জানিয়েছে। ফোনালাপে ট্রাম্পকে ইমরান আশ্বস্ত করতে সক্ষম হয়েছেন বলেও দাবি করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী।

সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়া এক ভিডিও বক্তব্যে মাহমুদ কোরেশি বলেন, কাশ্মীর ইস্যুতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ বৈঠকে বসার আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কাশ্মীরের সামগ্রিক পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী ইমরান খান কথা বলেছেন। ভারতের সিদ্ধান্তকে ‘একতরফা’ বলে উল্লেখ করেন ইমরান। ট্রাম্পকে তিনি জানান, এর ফলে এ অঞ্চলে অস্থিরতা সৃষ্টি হয়েছে।

এর আগে, জুলাই মাসে ইমরান খানের সঙ্গে বৈঠকে ট্রাম্প দাবি করেছিলেন, কাশ্মীর বিরোধ সমাধানে মধ্যস্ততা করতে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে অনুরোধ করেছেন। তবে ভারত সরকার ট্রাম্পের এই দাবি পুরোপুরি অস্বীকার করেছে।

গত ৫ আগস্ট ভারত সরকার কাশ্মীরের বিশেষ মর্যাদা (সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ) বাতিল করে। একই সঙ্গে জম্মু-কাশ্মীরকে ভেঙে দুটি অঞ্চল কেন্দ্রশাসিত অঞ্চল গঠন করা হয়েছে।

Loading...