• আজ ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

চামড়া নিয়ে অপরাজনীতি করতে চেয়েছিল বিএনপি: তথ্যমন্ত্রী

৯:১৫ পূর্বাহ্ণ | রবিবার, আগস্ট ১৮, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সরকার চামড়া সিন্ডিকেটের বিষয়ে পূর্ণ তদন্ত করছে উল্লেখ করে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ অভিযোগ করছেন, চামড়া নিয়ে অপরাজনীতি করতে চেয়েছিল বিএনপি।

শনিবার ( ১৭ আগস্ট) বিকালে জাতীয় প্রেসক্লাবের আব্দুস সালাম হলে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, বর্তমান সরকারের আমলে চামড়া রফতানি ৪০০ মিলিয়ন ডলার থেকে সব মিলিয়ে ২ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। দেশে গত দশবছরের অর্থনৈতিক উন্নয়নে মানুষের ক্রয়ক্ষমতা বাড়ার কারণে পশু কোরবানি দ্বিগুণেরও বেশি বৃদ্ধি পেয়েছে, আগের ৩০-৪০ লাখ পশু কোরবানি হতো, সে জায়গায় এখন প্রায় ১ কোটি পশু কোরবানি হয়। সে তুলনায় ট্যানারির সংখ্যা বৃদ্ধি ঘটেনি, যদিও অনেক চামড়াশিল্প প্রতিষ্ঠানের সক্ষমতা বেড়েছে, কিন্তু পরিবেশবান্ধবতা নিশ্চিত করার বাধ্যবাধকতায় বেশকিছু ট্যানারি বন্ধও হয়ে গেছে। এবারের ঈদে এ অবস্থারই সুযোগ নিতে চেয়েছিল কিছু মুনাফালোভীরা। সেকারণেই চামড়ার দরপতন হয়। আর বিএনপি চেয়েছিল এটা নিয়ে অপরাজনীতি করতে। কিন্তু তারা সফল হয়নি, সরকার সিন্ডিকেটের বিষয়টি পূর্ণ তদন্ত করছে।

মির্জা ফখরুলের বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, ‘মির্জা ফখরুল সাহেব অভিযোগ করেছেন সরকার পাট ও চামড়া শিল্পকে ধ্বংস করে দিচ্ছে। কিন্তু দেশের পাট শিল্পকে ধ্বংস করেছে বিএনপি। ’

বঙ্গবন্ধু হত্যার চক্রান্তের সঙ্গে জড়িতদের মুখোশ উন্মোচনের জন্য কমিশন গঠনের দাবি জানিয়ে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ বলেন, ‘বঙ্গবন্ধু হত্যার সঙ্গে যারা জড়িত এবং পেছন থেকে যারা মদদ দিয়েছে, তাদের খুঁজে বের করতে কমিশন গঠনের দাবি জানাচ্ছি।’

সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তৃতা করেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক আব্দুস সবুর, বিএসএমএমইউয়ের উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল, সাবেক মহাসচিব উমর ফারুক, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক কুদ্দুস আফ্রাদ, ডিইউজের সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী প্রমুখ।