• আজ ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

ইতালি প্রবাসী ১০ হাজার অবৈধ বাংলাদেশি অভিবাসীর ভাগ্য অনিশ্চিত

১২:৫৬ অপরাহ্ণ | সোমবার, আগস্ট ১৯, ২০১৯ প্রবাসের কথা

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি- ইতালি প্রবাসী প্রায় ১০ হাজার অবৈধ অভিবাসীর ভাগ্য চূড়ান্তভাবে অনিশ্চিত হয়ে গেল। যারা বাংলাদেশ থেকে কোন যৌক্তিক ডকুমেন্টস প্রদান করতে পারবেনা তারা পাসপোর্টের জন্য আবেদন করতে পারছেন না।

সম্প্রতি রাজধানী রোমের দূতাবাস ভবনের কনফারেন্স রুমে আয়োজিত প্রবাসী বাংলাদেশিদের পাসপোর্ট সমস্যা নিয়ে আয়োজিত এক মতবিনিময় সভায় একথা বলেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার। যারা পাসপোর্ট নিয়ে বিভিন্ন সমস্যায় ভুগছেন এমন সব প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত হয়ে সরাসরি তাদের সমস্যার কথা জানান।

এসময় উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব মোঃ আজহারুল হক। রাষ্ট্রদূত বলেন, যে ব্যক্তি পাসপোর্টের জন্য আবেদন করবেন, তাকে প্রমাণ করতে হবে যে তিনি বাংলাদেশী। এক্ষেত্রে পাসপোর্ট বা অন্যান্য ডকুমেন্টস হারিয়ে গেলেও সমস্যা নেই। কিন্তু যদি তার সঠিক নাম অথবা জন্ম তারিখ বলতে পারেন তবে তাকে আমরা অনলাইনেই খুঁজে পাবো এক্ষেত্রে তিনি পাসপোর্টের আবেদন করতে পারবেন। কিন্তু যে কোন ডকুমেন্টস প্রদান করতে পারবেনা তারা পাসপোর্টের জন্য আবেদনও করতে পারবেন না।

এদিকে যাদের বয়স মূল বয়স থেকে ৫ বছর পর্যন্ত কমানো আছে তারা অবশ্যই পাসপোর্ট গুলো পাবেন। এই পাসপোর্ট গুলোর কাজ এখন চলছে। এই সময় রোমের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, আঞ্চলিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

তাদের মধ্যে ছিলেন ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল, সহ সভাপতি জসিম উদ্দিন, আব্দুর রব ফকির, যুগ্ম সম্পাদক আবু তাহের,সাংগঠনিক সম্পাদক ও বরিশাল বিভাগ সমিতির সভাপতি কামরুল আহসান মিন্টু, মাহবুব আলম প্রধান, বাংলাদেশ সমিতির প্রথম নির্বাচিত সভাপতি কে এম লোকমান হোসেন, বর্তমান সাধারণ সম্পাদক জহিরুল আলম, মহিলা লীগের সাধারণ সম্পাদক নায়না আহমেদ, বাংলাদেশ বাঙ্কার সমিতি রোমের সভাপতি ওমর ফারুক,বাংলা প্রেস ক্লাব ইতালীর সিনিয়র সহ-সভাপতি লাবন্য চৌধুরি, সাংগঠনিক সম্পাদক হুমায়ুন কবির, প্রচার সম্পাদক মিনহাজ হোসেনসহ আরো অনেকে।

উপস্থিত প্রবাসী নেতারা আশাবাদ ব্যক্ত করেছেন, এবার অনেক প্রবাসী তাদের পাসপোর্ট সমস্যার সমাধান পেয়ে যাবেন। সেই সঙ্গে প্রচার মাধ্যমকে আহবান জানান সঠিক সংবাদ প্রচার করার জন্য।