• আজ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

অস্ত্র নয়, পানি দিয়ে পাকিস্তানের সাথে যুদ্ধ শুরু করেছে ভারত!

৮:২৫ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারতে কোনো ধরনের ঘোষণা ছাড়াই উজানের একটি বাঁধ খুলে দেওয়ায় পাকিস্তানের বিস্তীর্ণ এলাকায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে অভিযোগ করেছে পাকিস্তান সরকার।

এর মাধ্যমে পাকিস্তানের বিরুদ্ধে ভারত সর্বমুখী যুদ্ধ শুরু করেছে বলে মনে করছে ইসলামাবাদ। পাকিস্তানের পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মুজাম্মিল হুসেইন এ অভিযোগ করেছেন।

মুজাম্মিল হুসেইন বলেন, ‘ভারত এখন পানিকে অস্ত্র হিসেবে ব্যবহার করে পঞ্চম প্রজন্মের যুদ্ধ শুরু করেছে। তারা পাকিস্তানকে কূটনৈতিকভাবে একঘরে করার চেষ্টা করছে। অর্থনীতিকেও চেপে ধরতে চাইছে। তারা আমাদের বিরুদ্ধে পানিকে ব্যবহার করছে। আর স্বাভাবিকভাবেই পানি অর্থনীতিতে গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। এ ছাড়া কৃষি ও সেচের ক্ষেত্রে পানির ব্যাপক ভূমিকা রয়েছে।’

পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, পাকিস্তানের পানিবিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, ভারত হঠাৎ করে উজানে বাঁধ খুলে দেওয়ায় সুতলেজ নদীতে পানিপ্রবাহ বেড়ে গেছে এবং বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। এর মাধ্যমে পাকিস্তানের সঙ্গে স্বাক্ষরিত দীর্ঘদিনের চুক্তি লঙ্ঘন করেছে ভারত।

পাকিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পাঞ্জাব প্রদেশে বন্যা মোকাবিলায় কাজ করছে। পাঞ্জাবের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মহাপরিচালক খুররম শাহজাদ বলেন, ‘ভারত বাঁধ খুলে দেওয়ার বিষয়টি আমাদের অবহিত করেনি।’

Loading...