ট্রাম্পের বক্তৃতা শুনতে ভাড়া করা হচ্ছে শ্রমিক!

১১:২১ অপরাহ্ণ | মঙ্গলবার, আগস্ট ২০, ২০১৯ চিত্র বিচিত্র
trump

চিত্র বিচিত্র ডেস্কঃ সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তৃতা অনুষ্ঠানে উপস্থিতি বাড়াতে নিজ প্রতিষ্ঠানের শ্রমিকদের প্রায় ভাড়া করার মতো ঘটনা ঘটিয়েছে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের একটি তেল ও গ্যাস কোম্পানি।

গত ১৬ আগস্ট পেনসিলভেনিয়ার পেট্রোকেমিক্যাল কমপ্লেক্সে ট্রাম্পের ওই বক্তৃতা অনুষ্ঠানটির আয়োজনে উপস্থিতি বাড়াতে এমন কাণ্ড ঘটিয়ে সমালোচনার তোপে পড়েছে রয়্যাল ডাচ শেল কোম্পানি।

জানা গেছে, ওই কোম্পানির উদ্যোগে আয়োজিত প্রেসিডেন্টের অনুষ্ঠানে হাজির না থাকলে মজুরি দেওয়া হবে না হুমকি দিয়ে এবং হাজির থাকলে বাড়তি মজুরি দেওয়া হবে জানিয়ে শ্রমিকদের উপস্থিতি নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ইনডিপেনডেন্টে প্রকাশিত এক প্রতিবেদন থেকে একথা জানা যায়। প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের ওই বক্তৃতা অনুষ্ঠান ঘিরে রয়্যাল ডাচ শেল কোম্পানি শ্রমিকদের জানায়, হয় তাদের ট্রাম্পের বক্তৃতা অনুষ্ঠানে হাজির থাকতে হবে, নাহলে অন্যদের চেয়ে কম পারিশ্রমিক নিতে হবে। এরপর হাজির হওয়া, না-হওয়ার বিষয়টি তাদের ব্যক্তিগত ব্যাপার।

স্থানীয় সংবাদমাধ্যম পিটসবুর্গ পোস্ট-গেজেটের এক প্রতিবেদনে বলা হয়, শ্রমিকদের এক সুপারভাইজার এই বলে হুমকি দেন যে, কেউ ওইদিন পরিচয়পত্র স্ক্যান না করলে মজুরি মিলবে না। এছাড়া কোম্পানির ঠিকাদারের মেমোতে এই বলে নিষেধাজ্ঞা দেওয়া হয়, প্রেসিডেন্টের বক্তৃতা চলাকালে চিৎকার, প্রতিবাদ বা ওই জাতীয় কোনো আচরণ প্রকাশ করা চলবে না।

অনুষ্ঠানে প্রায় পাঁচ হাজার শ্রমিক অংশ নেয় বলে জানায় সংবাদমাধ্যম নিউজউইক। বক্তব্যে ট্রাম্প পুনরায় তাকে প্রেসিডেন্ট পদে জয়লাভে সমর্থনের আহ্বান জানান। বক্তব্যে তার সমালোচক গণমাধ্যম ও ডেমোক্র্যাটদের বিরুদ্ধে অভিযোগও তোলেন তিনি।

পোস্ট গেজেটকে শেলের মুখপাত্র রে ফিশার বলেন, ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য সাপ্তাহিক ৫৬ ঘণ্টার পারশ্রমিকের সঙ্গে আরও ১৬ ঘণ্টার বাড়তি পারিশ্রমিক দেওয়া হয়। যারা ওই অনুষ্ঠানে উপস্থিত হয়নি তাদের ক্ষেত্রে বাড়তি মজুরিও হিসাব করা হয়নি।