সংবাদ শিরোনাম
  • আজ ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

জন্মাষ্টমীতে কঠোর নিরাপত্তা, ছাদেও থাকবে পুলিশ

৫:৩২ অপরাহ্ণ | বুধবার, আগস্ট ২১, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীকৃষ্ণের জন্মদিন ও জন্মাষ্টমী শোভাযাত্রা ঘিরে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলার কথা জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

আগামী ২৩ আগস্ট (শুক্রবার) জন্মাষ্টমী উৎসব হবে। ওইদিন বিকালে পুরান ঢাকার ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের হবে জন্মাষ্টমীর শোভাযাত্রা, শেষ হবে বাহাদুর শাহ পার্কে গিয়ে।

শোভাযাত্রার সময় পুরান ঢাকার প্রতিটি রাস্তার পাশের ভবনের ছাদে অবস্থান করবে পুলিশ। বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রায় আগত ট্রাক ও পিকআপকে বোমা নিষ্ক্রিয়কারী দল দিয়ে সুইপিং করা হবে।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় ডিএমপি এসব তথ্য জানায়।

ডিএমপি জানায়, এ উৎসব ঘিরে পুরো রাজধানীজুড়েই থাকবে পুলিশের বাড়তি সতর্কতা। শোভাযাত্রা চলাকালীন নগরবাসীকে বিকল্প সড়ক ব্যবহারের পরামর্শও দেওয়া হয়েছে।

পুলিশ বলছে, জন্মাষ্টমী উদযাপনকে কেন্দ্র করে কোনো ধরনের হামলার হুমকি নেই। তবে, সার্বিক বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় এবার জন্মাষ্টমীতে বাড়তি নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

ডিএমপি জানায়, শোভাযাত্রায় শুরু থেকে সবাইকে মিলিত হতে হবে। অন্যথায় কোনোক্রমেই মাঝপথে কোনো ব্যক্তি শোভাযাত্রায় অংশ নিতে পারবে না।

নিরাপত্তার স্বার্থে শোভাযাত্রায় হ্যান্ড, ট্রলি, বড় ভ্যানিটি ব্যাগ, পোটলা, দাহ্য পদার্থ, ছুরি, অস্ত্র, কাঁচি, ক্ষতিকারক তরল, ব্লেড, দিয়াশলাই, গ্যাসলাইট ইত্যাদি সঙ্গে নিয়ে শোভাযাত্রায় অংশ নিতে পারবে না। এছাড়া শোভাযাত্রা চলাকালীন রুটে কোনো ধরনের ফলমূল ছোড়া যাবে না।

এবারই প্রথমবারের মতো জন্মাষ্টমীর শোভাযাত্রার পেছনে ট্রাক বা পিকআপ ভ্যানের সাউন্ড সিস্টেম (স্পিকার) ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।