• আজ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদির বিমান ঘাঁটিতে ড্রোন হামলা

৮:০০ পূর্বাহ্ণ | শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯ আন্তর্জাতিক
Saudia

আন্তর্জাতিক ডেস্ক:  সৌদি আরবের কিং খালেদ বিমান ঘাঁটিতে ড্রোন হামলা চালিয়েছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা।

বৃহস্পতিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আসির প্রদেশের এ বিমান ঘাঁটিতে হামলা চালানো হয়।

হুতি আন্দোলনের মুখপাত্র ইয়াহয়া সারির বরাতে আল-মাসিরাহ টেলিভিশন জানায়, ইয়েমেনের নিজস্ব প্রযুক্তিতে তৈরি কাসেফ-২ ড্রোন দিয়ে বৃহস্পতিবার কিং খালিদ বিমান ঘাঁটিতে হামলা চালিয়েছে হুতি বিদ্রোহীরা। এ হামলায় একাধিক ড্রোন অংশ নিয়েছে বলে জানিয়েছেন ইয়াহয়া সারি।

এর আগে গত মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের একটি ড্রোনে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে ধ্বংস করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। মঙ্গলবার রাজধানীর দক্ষিণ-পূর্বে অবস্থিত ধামার গভর্নমেন্টে মার্কিন যুক্তরাষ্ট্রের ওই ড্রোনটি ধ্বংস করা হয়।

হুতির ক্ষেপণাস্ত্র হামলায় মার্কিন তৈরি এমকিউ-৯ ড্রোন ধ্বংসের কথা স্বীকারও করেছে যুক্তরাষ্ট্র।

ইরানি মদদপুষ্ট হুতি বিদ্রোহীরা ২০১৪ সালে ইয়েমেনের রাজধানী সানা দখল করার পর দেশটির সৌদি সমর্থিত প্রেসিডেন্ট আব্দে রাব্বি মানসুর হাদিকে ক্ষমতাচ্যুত করে। পরে আব্দে রাব্বি মানসুর দেশ ছেড়ে পালিয়ে সৌদি আরবের রাজধানী রিয়াদে চলে যান।

এরপর ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি সামরিক জোট। জাতিসংঘ জানায়, গত চার বছর ধরে চলা এ যুদ্ধে অন্তত ছয় হাজার ৮০০ বেসামরিক লোক নিহত ও সাড়ে ১০ হাজারেরও বেশি আহত হয়েছেন।

সম্প্রতি ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের মিত্র পারস্য উপসাগরীয় আরব দেশগুলোর উত্তেজনা বৃদ্ধির মধ্যে সৌদি শহরগুলোতে একের পর এক ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করে ইরানের মিত্র হুতিরা।

Loading...