সেপ্টেম্বরে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টির সম্ভাবনা

৯:৩২ অপরাহ্ণ | বুধবার, সেপ্টেম্বর ৪, ২০১৯ জাতীয়
WEATHER

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আগস্ট মাসে স্বাভাবিকের চেয়ে প্রায় দুই ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল দেশের তাপমাত্রা। এ ছাড়া সেপ্টেম্বরে দেশের উত্তরপূর্বাঞ্চল ও দক্ষিণপূর্বাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অফিস জানায়, আগস্ট মাসে সারাদেশে স্বাভাবিক অপেক্ষা ২৩ দশমিক ২ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। তবে খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়। সক্রিয় মৌসুমি বায়ুর প্রভাবে ২৩ আগস্ট দৈনিক সর্বোচ্চ ২২২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় টেকনাফে। আগস্টে বঙ্গোপসাগরে পাঁচটি লঘুচাপের সৃষ্টি হয়।

মৌসুমি বায়ু কম সক্রিয় থাকায় ৫-৬, ১১-১২ ও ২২ আগস্ট পশ্চিমাঞ্চলের অনেক স্থানে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। ১২ আগস্ট মাসের সর্বোচ্চ ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে।

অফিস আরো জানায়, আগস্ট মাসে সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা যথাক্রমে ১.৮ ও ০.৮ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। তবে বৃষ্টিপাতের দিন সংখ্যা, লঘুচাপ এবং কৃষি আবহাওয়া পূর্বাভাসের সঙ্গে সংগতিপূর্ণ ছিল।

আবহাওয়ার ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের মাঝারি থেকে প্রবল অবস্থায় বিরাজমান রয়েছে। খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আগামী তিন দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এই সময়ের শেষের দিকে বৃষ্টি/বজ্রবৃষ্টিপাত বৃদ্ধি পেতে পারে।