• আজ ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

আট দিনের আন্দোলনেও সুরাহা মেলে নি বাকৃবি শিক্ষার্থীদের

৫:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯ শিক্ষাঙ্গন
B AUU

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধিঃ ক্লাস পরীক্ষা বর্জন করে চার দফা দাবিতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। মঙ্গলবার (১৭ সেপ্টম্বর) দুপুর ১২টার দিকে ওই অনুষদের ডিন অফিসের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা গেছে, গত সোমবার থেকে ৮ দিন ধরে ওই অনুষদের পাঁচ শতাধিকেরও অধিক শিক্ষার্থী ক্লাস-পরীক্ষা বর্জন করে ক্যাম্পাসে মানববন্ধন, অবস্থান কর্মসূচী, বিক্ষোভ মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন। তারা জানায়, বিসিএসের মাধ্যমে টেকনিক্যাল ক্যাডারে কৃষি প্রকৌশলীদের নিয়োগ দিতে প্রতিটি উপজেলায় নতুন পদ সৃষ্টি, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলীদের জন্য আলাদা উইং চালু, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) কৃষি প্রকৌশলীদের নিজস্ব পদ নিরূপন করা, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের অধীনে কৃষি বিষয়ে সরকারি স্কুল-কলেজের নিয়োগ বিজ্ঞপ্তিতে কৃষির পাশাপাশি কৃষি প্রকৌশলীদেরও সুযোগ প্রদানের জন্য আন্দোলন করছেন। শিক্ষার্থীদের দাবির সঙ্গে এ অনুষদের শিক্ষকেরাও একাত্মতা ঘোষণা করেছেন বলে জানা গেছে।

বিক্ষোভ মিছিল শেষে অনুষদের ডিন অফিসের সামনে একটি সমাবেশের আয়োজন করেন তারা। এসময় বক্তারা বলেন, কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া অন্যান্য অনুষদের শিক্ষার্থীরা বিসিএসে টেকনিক্যাল ক্যাডারের সুযোগ পেলেও কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের শিক্ষার্থীরা এ সুযোগ পাচ্ছেন না। এটা একেবারেই অমানবিক। সতিক্যার অর্থেই কৃষির যান্ত্রিকীকরণ ছাড়া সামগ্রিক কৃষির উন্নয়ন কোনভাবেই সম্ভব নয়। আমাদের যৌক্তিক দাবি আদায়ে আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ কামনা করছি। এদিকে দুই দফা দাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলন করে আসছে পশুপালন অনুষদের শিক্ষার্থীরা। সম্প্রতি প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রস্তাবিত নতুন অর্গানোগ্রাম থেকে সংশ্লিষ্ট ক্যাডারে প্রাণিসম্পদ সম্প্রসারিত কর্মকর্তা (এলইও) পদটি অর্থ মন্ত্রণালয় বাদ দিয়েছে বলে অভিযোগ করেছেন তারা।