• আজ ৫ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

এবার মোদিকেও আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান

১১:৩৪ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেয়নি পাকিস্তান। গতকাল বুধবার দেশটির কাছে ভারত আনুষ্ঠানিকভাবে মোদির বিমানের জন্য আকাশপথ ব্যবহারের আর্জি জানিয়েছিল। তবে ভারতের সেই অনুরোধ পাকিস্তান রাখেনি বলে এক প্রতিবেদনে জানিয়েছে জিনিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সপ্তাহে রাষ্ট্রসংঘের অধিবেশনে যোগ দিতে যাবেন নরেন্দ্র মোদি। এ কারণে পাকিস্তানের আকাশপথ ব্যবহারের আর্জি জানিয়েছিল ভারত।

তবে দিল্লির অনুরোধ ফিরিয়ে পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, মোদিকে পাকিস্তানের এয়ারস্পেস ব্যবহারের অনুমতি দেওয়া হবে না।

এর আগে পাকিস্তানের বালাকোটে দিল্লি বিমান হামলা চালানোর পর ভারতের জন্য নিজ দেশের আকাশপথ বন্ধ করে দিয়েছিল ইসলামাবাদ। তখন প্রায় চার মাস পাকিস্তানের আকাশসীমা হয়ে ভারতের বিমান চলাচল বন্ধ থাকে। ২৬ ফেব্রুয়ারি বন্ধ করে দেওয়ার পর গত ১৬ জুলাই ফের আকাশপথ খুলে দেয় পাকিস্তান। পরে কাশ্মির ইস্যুতে ফের একই পথ অনুসরণ করে ইসলামাবাদ। এতে করে বিপাকে পড়ে ভারত। কেননা, স্বাভাবিক সময়ে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়ার কমবেশি ৫০টি বিমান বিভিন্ন রুটে প্রতিদিন পাকিস্তানের আকাশপথ ব্যবহার করে। এই বিমানগুলো মূলত যুক্তরাষ্ট্র, ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাতায়াত করে।

এর আগে গত মাসে আইসল্যান্ড যাওয়ার সময় ভারতীয় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমান যাওয়ার অনুমতি দেয়নি পাকিস্তান। যদিও ভারতের জন্য আকাশপথ বন্ধের কোনো নোটিশ পাকিস্তানের তরফে সরকারিভাবে এখনো দেওয়া হয়নি। তার পরও পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে না দেওয়ার সিদ্ধান্তকে দুর্ভাগ্যজনক বলেই ব্যাখ্যা করেছেন ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার।

এদিকে জম্মু ও কাশ্মিরের বিশেষ রাজ্যের মর্যাদা প্রত্যাহার এবং রাজ্যটিকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার ভারতের পদক্ষেপের প্রসঙ্গ টেনে পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, এই সিদ্ধান্ত ‘ভারতের সাম্প্রতিক আচরণের জন্য’।

Loading...