• আজ ৩রা কার্তিক, ১৪২৬ বঙ্গাব্দ

বশেমুরপ্রবির উপাচার্যের অপসারণের দাবিতে যবিপ্রবি সাংবাদিক সমিতির মানববন্ধন

১০:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১৯, ২০১৯ শিক্ষাঙ্গন
jinia

যবিপ্রবি প্রতিনিধিঃ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি)’র কর্মরত সাংবাদিক দ্যা ডেইলি সান ক্যাম্পাস প্রতিনিধি ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তি, সাংবাদিক শামস জেবিন এর উপর হামলাকারীদের বিচার দাবি এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেযশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (যবিপ্রবিসাস)।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ১২ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে দাড়িয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে সাংবাদিক সংগঠনটি।

যবিপ্রবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মোসাব্বির হোসাইনের সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন সাংবাদিক সমিতির সভাপতি রাসেল আহমেদ অর্থ সম্পাদক নাজমুল হোসাইন, সাহিত্য সম্পাদক শরিফা সুলতানা ও সদস্য তোফায়েল প্রধান প্রমুখ।

বক্তারা অনতিবিলম্বে ফাতেমা তুজ জিনিয়াকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কার ও হয়রানির ঘটনায় জড়িতদের শাস্তির দাবি জানান। সেই সাথে জিনিয়াকে নির্দোষ ঘোষণা সহ বশেমুরবিপ্রবির সাংবাদিক শামস জেবিন এর উপর হামলাকারীদের বিচার দাবি করেন বক্তারা।

এসময় সাংবাদিকরা বশেমুরবিপ্রবি উপাচার্যের পদত্যাগের দাবি জানান। মানববন্ধন কর্মসূচিতে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবি জানিয়ে সাংবাদিকরা আরো বলেন, ‘ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকদের উপর কোনপ্রকার হয়রানি, বহিষ্কার,হামলা মেনে নেওয়া হবে না।

প্রতিবাদ সমাবেশে বক্তারা সকল বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের নিরাপত্তার দাবি জানিয়ে প্রশাসনের প্রতি জোর দাবি জানান।

উল্লেখ্য যে, ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন জিনিয়ার বহিষ্কারাদেশ প্রত্যাহার করে যে নোটিশ দিয়েছে তাতে প্রশাসন কৌশলে দায় এড়িয়ে গেছে , যেখানে জিনিয়াকে নির্দোষ বলা হয়নি। এ নোটিশের মাধ্যমে প্রশাসনের স্বৈরাচারী মনোভাবের প্রকাশ পেয়েছে।

এ জন্য আজ বাংলাদেশ ক্যাম্পাস জার্নালিস্টস ফেডারেশনের পূর্বঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশের সকল ক্যাম্পাস সাংবাদিক সংগঠন একযোগে মানববন্ধন কর্মসূচী পালনের ঘোষণা দেয়। জিনিয়াকে নির্দোষ ঘোষণাসহ শামস জেবিন ও অন্য সাংবাদিকদের ওপর হামলা ও হয়রানির বিচার, ঘটনায় জড়িত প্রশাসনের কর্তাব্যক্তিদের শাস্তি এবং ক্যাম্পাসগুলোতে স্বাধীন সাংবাদিকতার পরিবেশ নিশ্চিতকরণের দাবিতে আজ সারাদেশে একযোগে এই প্রতিবাদ কর্মসূচী পালন করছে ও বিশ্ববিদ্যালয় সাংবাদিক সংগঠনগুলো।