ফাইনাল পরিত্যক্ত হলে চ্যাম্পিয়ন হবে কে?

৭:০৬ অপরাহ্ণ | মঙ্গলবার, সেপ্টেম্বর ২৪, ২০১৯ খেলা
ban

স্পোর্টস আপডেট ডেস্কঃ বৃষ্টির কারণে বাংলাদেশ আর আফগানিস্তানের মধ্যকার তিন জাতি টি-টোয়েন্টি ক্রিকেটের ফাইনাল ম্যাচ শুরু হতে দেরি হচ্ছে। সন্ধ্যা সাড়ে ৬টায় শুরুর কথা থাকলেও সেটা হয়নি। নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে টস হয়। সেটাও বৃষ্টির কারণে হয়নি।

অনেকের মনে প্রশ্ন, ‘বৃষ্টিতে যদি সত্যি খেলা নাই হয়, তাহলে কী হবে? ধরা যাক একটি বলও হলো না। কিংবা হয়েও বৃষ্টির পরে ম্যাচ পরিত্যক্ত হলে কী হবে?

সে প্রশ্নের জবাব হল, আদৌ খেলা না হলে বা কোন কারণে আজকের ফাইনাল পরিত্যক্ত হলে দুই দলকে যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে। অর্থাৎ বৃষ্টি বা অন্য কোনো প্রাকৃতিক কারণে আজকের (মঙ্গলবার) ফাইনাল না হলে আর রিজার্ভ ডে নেই। মানে আজ খেলা না হলে কাল বুধবার ফাইনাল হওয়ার কোনো সম্ভাবনা নেই।

বিসিবির নির্ভরযোগ্য দায়িত্বশীল সূত্র এবং ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান ও অন্যতম পরিচালক আকরাম খান মঙ্গলবার বিকেলে জানান, ফাইনাল আদৌ না হলে কিংবা পরিত্যক্ত হলে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।

ত্রিদেশীয় সিরিজের প্লেয়িং কন্ডিশন ১৬.৩ ধারায় পরিষ্কার বলা আছে, ফাইনালে কোনো কারণে যদি খেলা না হয়, তবে রাউন্ড রবিন লিগের জয় পরাজয় বা রানরেটসহ কোনো কিছু বিবেচনায় না এনেই যৌথ চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে দুই দলকে।