৪৫ টাকা কেজি পেঁয়াজ পাওয়া যাচ্ছে ঢাকার যেসব স্থানে

১২:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ১, ২০১৯ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) ৪৫ টাকা করে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি করছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) থেকে খোলা বাজারে এটি বিক্রি করা হচ্ছে। এর আগে ১৬ ট্রাকে পেঁয়াজ বিক্রি করা হয়েছে বলে টিসিবি সূত্রে জানা গেছে।

টিসিবি নির্ধারিত স্থানগুলোতে ট্রাক থেকে জনসাধারণ প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকায়, চিনি ৫০ টাকায়, মশুর ডাল ৫০ টাকায় ও প্রতি লিটার সয়াবিন তেল ৮৫ টাকায় কেনা যাবে বলে জানান তিনি। একজন গ্রাহক সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ, ৪ কেজি চিনি, ৪ কেজি ডাল ও ৫ লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।

ঢাকার ৩২ জায়গায় পাওয়া যাবে টিসিবির পণ্য। স্থানগুলো হলো- ১. সচিবালয়ের গেইট, ২. প্রেসক্লাব, ৩. কাপ্তান বাজার, ৪. ভিক্টোরিয়া পার্ক, ৫. সায়েন্সল্যাব মোড়, ৬. নিউমার্কেট/নীলক্ষেত মোড়, ৭. শ্যামলী/কল্যাণপুর, ৮. ঝিগাতলা মোড়, ৯. খামারবাড়ি, ফার্মগেইট; ১০. কলমীলতা মোড়, ১১. রজনীগন্ধা সুপার মার্কেট, কচুক্ষেত; ১২. আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিস, ১৩. রাজলক্ষ্মী কমপ্লেক্স, উত্তরা; ১৪. মিরপুর-১ নম্বর মাজার রোড, ১৫. শান্তিনগর বাজার, ১৬. মালিবাগ বাজার, ১৭. বাসাবো বাজার, ১৮. আইডিয়াল স্কুল, বনশ্রী; ১৯. বাংলাদেশ ব্যাংক চত্বর, ২০. মহাখালী কাঁচাবাজার, ২১. শেওড়াপাড়া বাজার, ২২.দৈনিক বাংলা মোড়, ২৩. শাহজাহানপুর বাজার, ২৪.ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, ২৫. মতিঝিল বক চত্বর, ২৬. খিলগাঁও তালতলা বাজার, ২৭. রামপুরা বাজার, ২৮. মিরপুর-১০ নম্বর গোলচত্বর, ২৯. আশকোনা হাজি ক্যাম্প, ৩০. মোহাম্মদপুর টাউনহল কাঁচাবাজার, ৩১. দিলকুশা, ৩২. মাদারটেক নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনে ও পলাশী মোড়ে।

উল্লেখ্য, ভারত রপ্তানি বন্ধের পর পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতার মধ্যে মিশর ও চীন থেকে ১৩ কন্টেইনারভরতি এই নিত্যপণ্য নিয়ে চট্টগ্রাম বন্দরে ভিড়েছে দুটি জাহাজ। এসব কন্টেইনার চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছানোর পর সোমবার পেঁয়াজ খালাস শুরু করা হয়েছে।

বন্দর সচিব মো. ওমর ফারুক জানিয়েছেন, সাধারণত প্রতিটি ৪০ ফুট দৈর্ঘ্যের কন্টেইনারে গড়ে ৩০ টনের মতো পেঁয়াজ থাকতে পারে। অর্থাৎ দুই জাহাজে ৩৯০ টনের মতো পেঁয়াজ হতে পারে। আগামী দুই-একদিনের মধ্যেই এ পেঁয়াজ বাজারে আসবে। তখন দাম কমবে।