আইয়ুব বাচ্চুর স্মরণে জন্মোৎসব থেকে বিরত জেমস

১:০৫ অপরাহ্ণ | বুধবার, অক্টোবর ২, ২০১৯ বিনোদন
zems-bachu-jugantor_9450

বিনোদন ডেস্কঃ গত বছরের ১৮ অক্টোবর না ফেরার দেশে চলে যান কিংবদন্তি ব্যান্ড তারকা-সংগীতশিল্পী আইয়ুব বাচ্চু। বছর ঘুরে ফিরে এলো সেই অক্টোবর। আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার এই মাসে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন রকস্টার ফারুক মাহফুজ আনাম জেমসের জন্মদিন।

বাচ্চুর মৃত্যুর কয়েক দিন পরেই জেমসকে দেখা যায় মঞ্চে দাঁড়িয়ে গিটারে তুলেছিলেন শোকের সুর। বন্ধুকে হারানোর সুর। জেমসকে দেখা গিয়েছিল অশ্রুসিক্ত। নগর বাউল জেমস যে বন্ধু হারানোর সেই শোক এখনো কাটিয়ে উঠতে পারেননি, তা এ বছর জন্মদিন উদ্যাপন না করার সিদ্ধান্তের মধ্য দিয়ে আবারও স্পষ্ট হলো। এ বিষয়ে জেমস বলেন, ‘জন্মদিনে কোনো আয়োজন নেই। গান নিয়ে স্টুডিওতেই থাকব।’

জেমস ও নগর বাউল ব্যান্ডের ব্যবস্থাপক রুবাইয়াৎ ঠাকুর রবিন বলেন, ‘জন্মদিনে কোনো ধরনের আয়োজন করছেন না জেমস (ভাই)। আইয়ুব বাচ্চুর স্মরণে দিনটি একলা একা কাটাবেন তিনি। শুধু জন্মদিন বলে কথা না, বাচ্চু ভাইয়ের শোক সত্যিকার অর্থেই জেমস ভাই কাটিয়ে উঠতে পারছে না। আর বাচ্চু ভাইয়ের জন্য সবচেয়ে বেশি প্রার্থনা করা হাতেগোনা কয়েকজনের মধ্যে জেমস ভাই অন্যতম। আমরাও দোয়া করি, প্রিয় বাচ্চু ভাই ওপারে ভালো থাকুক।’

তবে জেমসের ব্যক্তিগত কোনো উদ্যাপন না থাকলেও, ভক্তরা দিনটিকে বৃথা যেতে দেবেন না। ‘দুষ্টু ছেলের দল’ নামে জেমসের ভক্তদের একটি ফেসবুকভিত্তিক গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে যে তাঁরা আজ দেশের বিভিন্ন স্থানে পৃথক পৃথকভাবে প্রিয় শিল্পীর জন্মদিন উদ্যাপন করবেন। আজ সকালে তাঁরা এক হয়ে রক্তদান করবেন। এরপর পথশিশুদের সঙ্গে দুপুরের খাবার খাবেন ও কেক কাটবেন।

জেমসের ব্যান্ড (ফিলিংস ও নগরবাউল) থেকে প্রকাশিত অ্যালবামের মধ্যে রয়েছে- ‘স্টেশন রোড’, ‘জেল থেকে বলছি’, ‘নগর বাউল’, ‘লেইস ফিতা লেইস’ ও ‘দুষ্ট ছেলের দল’। তার একক কণ্ঠের অ্যালবামের মধ্যে রয়েছে- ‘পালাবে কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করো না’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’ ইত্যাদি।

বলিউডে গাওয়া জেমসের গানের মধ্যে রয়েছে ‘ভিগি ভিগি (গ্যাংস্টার)’, ‘চল চলে (ও লামহে)’, ‘আলবিদা (রিপ্রাইস)’, ‘রিশতে (লাইফ ইন এ মেন্ট্রো)’, ‘বেবাসি (ওয়ার্নিং থ্রিডি)’।

সংগীতে অবদানের জন্য ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’, ‘মেরিল-প্রথম আলো পুরস্কার’, ‘সিটিসেল-চ্যানেলে আই মিউজিক অ্যাওয়ার্ডস’সহ দেশি-বিদেশের আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জেমস।