এবার সারা দেশে ৩১ হাজার ১০০টি মণ্ডপে শারদীয় দুর্গোৎসব

১০:২১ পূর্বাহ্ণ | শুক্রবার, অক্টোবর ৪, ২০১৯ স্পট লাইট

সময়ের কন্ঠস্বর ডেস্ক: এবার সারা দেশে ৩১ হাজার ১০০টি অর্থাৎ রেকর্ড সংখ্যাক মণ্ডপে মহাষষ্ঠী উদযাপনের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে আজ।

গত বছরের তুলনায় এবার মণ্ডপ বেড়েছে এক হাজারটি। ঢাকা মহানগরে এবার ২৩৭টি মণ্ডপে পূজা হচ্ছে। গত বছর এর সংখ্যা ছিল ২৩৪টি।

বৃহস্পতিবার পঞ্চমীর সন্ধ্যায় ছিল দেবীর বোধন। বোধন শব্দের অর্থ চৈতন্যপ্রাপ্ত বা জাগরণ। পূজা শুরুর আগে সন্ধ্যায় বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার একটি অন্যতম আচার।

শুক্রবার মহাষষ্ঠীতে দশভূজা দেবীদুর্গার আমন্ত্রণ ও অধিবাসের মধ্য দিয়ে শুরু হচ্ছে মূল পূজার আনুষ্ঠানিকতা।

৫ অক্টোবর শনিবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের পর শুরু হবে মহাসপ্তমী পূজা। ৬ অক্টোবর রোববার মহাঅষ্টমী পূজা, সে দিন হবে সন্ধিপূজা। রামকৃষ্ণ মিশন ও মঠে অনুষ্ঠিত হবে কুমারী পূজা।

৭ অক্টোবর সোমবার সকাল বিহিত পূজার মাধ্যমে হবে মহানবমী পূজা এবং ৮ অক্টোবর মঙ্গলবার বিজয়া দশমী ও প্রতিমা বির্সজনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনের দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা। পাঁচ দিনব্যাপী মণ্ডপে মণ্ডপে চলবে পূজা-অর্চনা, ভক্তিমূলক সঙ্গীতানুষ্ঠান, মহাপ্রসাদ বিতরণ, সন্ধ্যায় আরতি প্রতিযোগিতা।

শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমী উপলক্ষে আগামী ৮ অক্টোবর সরকারি ছুটি থাকবে। বিজয়া দশমীতে বঙ্গবভনে দুপুর ১২টায় রাষ্ট্রপতি হিন্দু সম্প্রদায়ের বিশিষ্ট ব্যক্তিদের সাথে শুভেচ্ছা বিনিময় করবেন।

বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের পুণ্যলগ্ন, শুভ মহালয়া গত ২৭ সেপ্টেম্বর শুক্রবার সারা দেশে বিভিন্ন আয়োজনে উদযাপিত হয়েছে। শুভ মহালয়ার মাধ্যমে দেবীদুর্গা পা রাখেন মর্ত্যলোকে।

মহালয়া পূজার মাধ্যমে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতার সূচনা হলো উল্লেখ করে ঢাকেশ্বরী মন্দিরের প্রধান পুরোহিত বলেন: হিন্দু পঞ্জিকা অনুযায়ী, এবার দেবীদুর্গা আসছেন ঘোটকে (ঘোড়ায়) চড়ে, যাবেনও ঘোটকে চড়ে।

পূজা কমিটি সূত্রে জানা গেছে: এবারও নগরীর ওয়াইজঘাট, তুরাগ, পোস্তগোলা, ডেমরা, শ্যামবাজার ঘাটে হবে প্রতিমা বিসর্জন।

৮ অক্টোবর বেলা সাড়ে ৩টায় ঢাকেশ্বরী মন্দির থেকে নগরীর বিভিন্ন প্রান্ত থেকে আসা প্রতিমাগুলো নিয়ে হবে শোভাযাত্রা। নগরীর বিভিন্ন সড়ক ঘুরে প্রধান র‌্যালিটি যাবে নগরীর ওয়াইজঘাটে। রাত ১০টার মধ্যে সব ঘাটে প্রতিমা বিসর্জন সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে পূজা কমিটি।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে সারা দেশে কড়া নিরাপত্তা ব্যবস্থা গড়ে তোলা হয়েছে।