• আজ ৮ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

মানবতাবিরোধী অপরাধে ৫ রাজাকারের মৃত্যুদণ্ড

১২:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ জাতীয়

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাত্তরের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় গাইবান্ধার পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ রায় দেন। এটি ট্রাইব্যুনালের ৪০তম রায়।

এ মামলায় প্রসিকিউটর ছিলেন মোখলেসুর রহমান বাদল। আসামিপক্ষে ছিলেন আইনজীবী আবুল হাসান।

মামলাটি রায়ের জন্য গতকাল ১৪ অক্টোবর ট্রাইব্যুনালের কার্যতালিকায় আসে। পরে ট্রাইব্যুনাল রায়ের জন্য আজকের দিন ঠিক করে দিয়েছিলেন।

এ মামলায় প্রথমে ছয়জন আসামি ছিলেন। পরে অভিযোগ গঠনের আগেই একজন মারা যান। পরে পাচঁ জনের বিরুদ্ধে বিচারিক কার্যক্রম চলে। এর মধ্যে মো. রনজু মিয়া (৫৯) গ্রেফতার আছে, বাকি চারজন পলাতক। তারা হলো- আব্দুল জব্বার মন্ডল, তার ছেলে জাছিজার রহমান ওরফে খোকা (৬৪), মোন্তাজ আলী ব্যাপারি (৬৮) ও আব্দুল ওয়াহেদ মন্ডল (৬২)।

তাদের বিরুদ্ধে একাত্তরের মুক্তিযুদ্ধে হত্যা-গণহত্যা, ধর্ষণ, আটক, অপহরণ, নির্যাতন, বাড়িঘরে হামলা, লুটপাট-অগ্নিসংযোগ, ভয়-ভীতি এবং আতঙ্ক ছড়িয়ে হিন্দু সম্প্রদায়ের লোকদের ধর্মান্তর ও দেশান্তরে বাধ্য করাসহ মানবতাবিরোধী অপরাধের চারটি অভিযোগ আনা হয়েছে।

রায় ঘোষণার পরে প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল সাংবাদিকদের বলেন, আসামিদের বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে রাষ্ট্রপক্ষ সক্ষম হয়েছে। তাদের কৃত অপরাধের বিষয় বিবেচেনা করে আদালত মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন।’ এ রায়ে রাষ্ট্রপক্ষ সন্তুষ্ট বলেও তিনি জানান।

Loading...