• আজ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

মাঠের আন্দোলনে ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা

৭:১৪ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ আলোচিত বাংলাদেশ

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার বিচারসহ ১০ দফা দাবিতে চলমান ‘মাঠ পর্যায়ের’ আন্দোলনের ইতি টেনেছেন তার সহপাঠীরা। তবে আগামীকাল বুধবার (১৬ অক্টোবর) তারা সন্ত্রাস ও সাম্প্রদায়িক শক্তিকে রুখে দিতে গণশপথে অংশ নেবেন।

পাশাপাশি আবরার হত্যার ঘটনায় জড়িত হিসেবে যাদের নাম চার্জশিটে আসবে, তাদের স্থায়ী বহিষ্কারের আগ পর্যন্ত বুয়েট শিক্ষার্থীরা কোনো ধরনের একাডেমিক কার্যক্রমে অংশ নেবেন না বলেও জানান তারা।

আজ মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এসব সিদ্ধান্তের কথা জানান আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থীরা। এর আগে বেলা ১১টা থেকে ক্যাম্পাসে আসতে শুরু করেন শিক্ষার্থীরা। আন্দোলনের বিষয়ে সিদ্ধান্ত নিতে ক্যাম্পাসের ভেতরে শিক্ষার্থীরা বৈঠক করেছেন বলে জানা গেছে।

তারা বলেন, আবরার হত্যাকাণ্ডের ঘটনায় আইনশৃঙ্খলা বাহিনী ইতোমধ্যে সব আসামিকে গ্রেফতার করতে সক্ষম হয়েছে। আসামিদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তারা অনেকেই দায় স্বীকার করেছে। আমরা বিশ্বাস করি আইনশৃঙ্খলা বাহিনী তদন্তে এগিয়ে যাবে। আবরার হত্যার বিচার সুষ্ঠুভাবে হবে।

শিক্ষার্থীরা বলেন, আমরা আইনশৃঙ্খলা বাহিনী ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ১০ দাবি তুলে ধরেছিলাম। এসব দাবির অধিকাংশই পূরণ হয়েছে বলে আমাদের কাছে নোটিশ এসেছে। তবে এখনও বেশকিছু দাবি পূরণের অপেক্ষায় আছে। আমরা সবকিছু পর্যবেক্ষণ করবো। খুনিদের এখনও স্থায়ীভাবে বহিষ্কার করা হয়নি। এখনও মামলার তদন্ত চলছে, ফলে চার্জশিট তৈরি হয়নি। মামলার চার্জশিট প্রস্তুত এবং সবগুলো দাবির বাস্তবায়ন ছাড়া বিশ্ববিদ্যালয়ের সব রকম একাডেমিক কার্যক্রম বন্ধ থাকবে। মাঠের আন্দোলন আজ থেকে বন্ধ থাকবে। তবে আবরার হত্যার প্রতিবাদে শিক্ষক ও শিক্ষার্থীরা একটি গণসফর কর্মসূচি পালন করবে।

বুয়েট শিক্ষার্থীরা বলেন, বাইরে অনেকেই আবরার হত্যা নিয়ে স্বার্থ হাসিলের চেষ্টা করছে। তাদের সঙ্গে আমাদের কোনো সম্পর্ক নেই। আন্দোলন ভিন্নভাবে প্রবাহের সুযোগ আমরা দিতে চাই না। এসব নিয়ে কেউ যেন বিভ্রান্ত না হন।

Loading...