গণশপথ নিলেন বুয়েটের শিক্ষক-শিক্ষার্থীরা

৪:০৭ অপরাহ্ণ | বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তি রুখতে গণশপথের মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে চলমান প্রায় ১০ দিনের মাঠের আন্দোলনের ইতি টানলেন শিক্ষার্থীরা।

বুধবার দুপুর ১টা ৩৫ মিনিটে বুয়েট অডিটোরিয়ামে শিক্ষার্থীরা সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তি রুখতে শপথ গ্রহণ করেন। শপথবাক্য পাঠ করান বুয়েটের ১৭তম ব্যাচের শিক্ষার্থী রাফিয়া রিনতি। এ সময় শিক্ষার্থীদের সাথে শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মিজানুর রহমান ও বিভিন্ন হলের প্রভোস্টরা।

এর আগে শপথ নেওয়ার জন্য বেলা ১১টার দিকে শিক্ষার্থীরা মিলনায়তনে জড়ো হতে থাকেন। পরে বেলা সোয়া ১টার দিকে শপথ অনুষ্ঠান শুরু হয়। শপথ শুরুর আগে বুয়েটের নিহত শিক্ষার্থী আবরার ফাহাদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

শপথবাক্যগুলো হলো- বাংলাদেশ প্রকৌশল ‍বিশ্ববিদ্যালয় পরিবারের একজন সদস্য হিসেবে আমি এ বিশ্ববিদ্যালয়ের সবার কল্যাণ ও নিরাপত্তার নিমিত্তে আমার ওপর অর্পিত ব্যক্তিগত ও সামষ্টিক, নৈতিক ও মানবিক সব প্রকার দায়িত্ব সততা ও নিষ্ঠার সঙ্গে পালন করবো। এ বিশ্ববিদ্যালয়ের আঙ্গিনায় আমার জ্ঞাতসারে হওয়া প্রত্যেক অন্যায় অবিচার ও বৈষম্যের বিরুদ্ধে সর্বদা সোচ্চার থাকবো। আমি আরও প্রতিজ্ঞা করছি যে, এ বিশ্বববিদ্যালয়ের সব প্রকার সন্ত্রাস ও সাম্প্রদায়িক অপশক্তির উত্থানকে আমরা সম্মিলিতভাবে রুখে দেবো। নৈতিকতার সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ সব ধরনের বৈষম্যমূলক এবং ক্ষমতার অপব্যবহার আমরা সবাই উৎপাটিত করবো। এ আঙ্গিনায় যেন আর কোনো নিষ্পাপ প্রাণ ঝরে না যায়, আর কোনো নিরপরাধী যেন অত্যাচারের শিকার না হয়। আমরা সবাই মিলে তা নিশ্চিত করবো।

Loading...