তানোরে অবৈধ এসটিসি ব্যাংক সিলগালা

৭:১২ অপরাহ্ণ | বুধবার, অক্টোবর ১৬, ২০১৯ দেশের খবর, রাজশাহী

অসীম কুমার সরকার, তানোর (রাজশাহী) সংবাদদাতা- সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে ও সমবায় সমিতির নামের সঙ্গে ‘ব্যাংক’ শব্দটি ব্যবহার করে দেদারছে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করার দায়ে রাজশাহীর তানোর পৌরশহরে অবস্থিত স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডকে (এসটিসি) সিলগালা করে দিয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও)।

বুধবার (১৬ অক্টোবর) দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে অভিযান পরিচালনা করে অবৈধ এই ব্যাংকটি সিলগালা ও বেশকিছু নথিপত্র জব্দ করা হয়। এ সময় উপজেলা সমবায় কর্মকর্তা আকতার হোসেনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুসন্ধানে জানা যায়, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) সমবায় অধিদপ্তর থেকে সমবায় সমিতি হিসাবে শুধুমাত্র নারায়ণগঞ্জ জেলায় কাজ করার অনুমতি নিয়েছে। সংশোধিত উপ-আইন অনুযায়ী কর্ম এলাকার বাইরে কার্যক্রম পরিচালনা করা সমবায় সমিতি বিধিমালা ২০০৪ এর ১২(২) এর পরিপন্থি। এছাড়া সমবায় আইন ২০০১, সংশোধিত ২০০২ ও ২০১৩ এর ২৩(১) ধারা অনুযায়ী কোন সমবায় সমিতি তার কার্যক্রম পরিচালনার জন্য শাখা অফিস খুলতে পারবে না এবং সমবায় সমিতি আইনের ২৬ ধারা অনুযায়ী সদস্য ছাড়া অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছ থেকে আমানত গ্রহণ বা ঋণ প্রদান করতে পারবে না। কিন্তু তারা এ আইনের তোয়াক্কা না করে তানোর শাখা খুলে সমিতির পরিবর্তে ব্যাংক পরিচয়ে আর্থিক কার্য্যক্রম চালাচ্ছে।

উপজেলা সমবায় কর্মকর্তা আকতার হোসেন বলেন, স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেড (এসটিসি) এর কার্যক্রম সমবায় আইন মোতাবেক হচ্ছে না মর্মে যাচাই বাছাই করার জন্য ইউএনও মহাদয়সহ ব্যাংকের তানোর অফিসে গিয়েছলাম। তাদের সমস্ত রেকর্ডপত্র দেখেছি, অত্র প্রতিষ্ঠানের কর্ম এলাকা সমগ্র নারায়নগঞ্জ জেলা ব্যাপী উল্লেখ রয়েছে। তানোরে তারা অবৈধভাবে কার্যক্রম পরিচালনা করে আসছিলো।

এ ব্যাপারে ইউএনও মোছা: নাসরিন বানু প্রতিবেদককে জানান, সরেজমিনে ব্যাংকের কার্যালয়ে গেলে শাখা খোলার কোন বৈধ অনুমতি বা রেজিষ্ট্রেশন সংক্রান্ত দলিল, বাংলাদেশ ব্যাংকের অনুমোদন সংক্রান্ত বৈধ কাগজপত্রাদি সংশ্লিষ্ট কর্মকর্তারা দেখাতে পারেননি। ব্যাংক নাম দিয়ে পরিচালিত স্মল ট্রেডার্স কো-অপারেটিভ ব্যাংক লিমিটেডের তানোরের এই শাখা কর্তৃপক্ষের যথাযথ কাগজপত্র তাৎক্ষনিকভাবে না থাকায় এবং সরকারি নিয়মনীতি অমান্য করায় সিলগালা করা হয়েছে।

Loading...