• আজ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাকৃবিতে ইকসার দু’দিন ব্যাপি আন্তর্জাতিক সম্মেলন

৯:৩০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯ শিক্ষাঙ্গন
baura

হাবিবুর রনি, বাকৃবি প্রতিনিধিঃ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাসটেইনেবল এগ্রিকালচার (ইকসা)’ শীর্ষক দু’দিন ব্যাপি আন্তর্জাতিক সম্মেলন আগামী ১৯ ও ২০ অক্টোবর অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বারের মত আয়োজিত ওই সম্মেলনে দেশি-বিদেশি গবেষকদের মোট ১৭৭ টি প্রবন্ধ, ১০টি সেশন ও পোস্টার সেশন উপস্থাপিত হবে। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও ইউনিভার্সিটি মালয়েশিয়া সাবাহ এর যৌথ উদ্যোগে সম্মেলনটিতে দেশের স্বনামধন্য গবেষকসহ ২৪ জন বিদেশি গবেষক অংশগ্রহণ করবেন।

বৃহস্পতিবার সকাল ১০টায় বাকৃবি রিসার্চ সিস্টেমের (বাউরেস) সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব জানান বাউরেসের পরিচালক ও ইকসা অর্গানাইজিং কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. এম.এ.এম. ইয়াহিয়া খন্দকার।

এসময় তিনি আরও বলেন, সম্মেলনটির এবারের প্রতিপাদ্য বিষয় ‘জলবায়ু সহিষ্ণু টেকসই কৃষি প্রযুক্তি’। এ সম্মেলনের উদ্দেশ্য হলো স্থানীয় ও আন্তর্জাতিক কৃষি বিজ্ঞানীদের একটি মিলন মেলার আয়োজন করা যেখানে তারা কৃষি বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রের সর্বাধুনিক ও যুগোপযুগী জ্ঞান এবং প্রযুক্তির বিষয়ে মত বিনিময় করতে পারে। এ সম্মেলনের মাধ্যমে একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় ঘাত প্রতিরোধী ও জলবায়ুর সাথে খাপ খাওয়ানো কৃষি প্রযুক্তি উদ্ভাবনে একসাথে কাজ করার আলোচনা প্রয়াস পাবে।

সম্মেলনটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রী আর্কিটেক্ট ইয়াফেস ওসমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম। সম্মেলনটির প্রধান পৃষ্ঠপোষক বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। এছাড়াও সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন এসিআই এগ্রিবিজনেসের ব্যাবস্থাপনা পরিচালক ও সিইও ড. এফ.এইচ. আনসারি।

Loading...