• আজ ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

ঝালকাঠিতে প্রাথমিক বিদ্যালয়ের মাঠ দখল করে গবাদিপশুর খামার!

৪:৩৬ অপরাহ্ণ | সোমবার, অক্টোবর ২১, ২০১৯ বরিশাল
khamamr

মো:নজরুল ইসলাম,ঝালকাঠি প্রতিনিধি: ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার চিংড়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ও জমি দখল করে হাঁস, মুরগী ও গবাদিপশুর খামার পরিচালনার অভিযোগ পাওয়া গেছে। এসব খামারের দুর্গন্ধে শিক্ষার্থীদের পড়ালেখা বিঘ্নিত হওয়ার পাশাপাশি দূশিত হচ্ছে পরিবেশ। এতে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে শিক্ষার্থীরা। শিক্ষক, এলাকাবাসী ও অভিভাবকদের পক্ষ থেকে এগুলো সরিয়ে নেওয়ার দাবি করা হলেও মানছেন না খামারের মালিক।

১৯৪৩ সালে চিংড়াখালী প্রাথমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হয়। বর্তমানে বিদ্যালয়ে ৩০০ ছাত্রছাত্রী ও ৬ জন শিক্ষক রয়েছে। মো. আবদুল জলিল মিঞজী নামে স্থানীয় এক প্রভাবশালী ছয় মাস আগে বিদ্যালয়ের খেলার মাঠ এবং সংলগ্ন জমি দখল করে গরু-ছাগল ও হাঁস-মুরগির খামার করেন। এতে শিক্ষার্থীদের লেখাপাড়ার পরিবেশ বিঘ্নিত হবার পাশাপাশি শিশুরাও আছে স্বাস্থ্য ঝুঁকিতে। দুর্গন্ধের কারনে অনেক শিক্ষার্থী স্কুলে আসাও বন্ধ করে দিয়েছে। খামারের দুর্গন্ধে পরিবেশ ও বায়ু দূষণে এলাকাবাসী ও পথচারীরাও অতিষ্ট। বিদ্যালয়টি সংলগ্ন চিংড়াখালী সিনিয়র মাদ্রাসা, এতিমখানা, হাফিজিয়া মাদ্রাসা ও লিল্লাহ বোর্ডিংয়ের শিক্ষার্থীও থাকতে চাচ্ছে না সেখানে। খামার মালিক আব্দুল জলিল মিঞাজী ঢাকায় থাকায়, খামারটি পরিচালনা করছেন স্থানীয় এক নারী ও এক পুরুষ। তারা দাবি করেছেন, খামারের কারণে বিদ্যালয়ের কোন সমস্যা হচ্ছে না। তবে বর্ষাকাল থাকায় নিয়মিত মাঠ পরিস্কার করা সম্ভব হয় ন।

ঐ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মালেক হাওলাদার জানান, শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে তিনি বিষয়টি ম্যানেজিং কমিটিকে জানিয়েছেন।

এ ব্যাপারে ঝালকাঠির জেলা প্রশাসক মো: জোহর আলী জানান, সংশ্লিষ্ট বিদ্যালয়ের মাঠ এবং সংলগ্ন জমি দখল করে খাামার প্রতিষ্ঠার বিষয়ে তার কাছে একটি অভিযোগ এসেছে, তিনি কাঠালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদন্ত করে ব্যাবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছেন।

Loading...