• আজ ৬ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাঞ্ছারামপুরে পেঁয়াজের দাম আকাশছোঁয়া, লাগাম টানবে কে?

৪:৩০ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

ফয়সল আহমেদ খান, বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি- মাত্র ২ সপ্তাহের ব্যবধানে ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর উপজেলার ১৩টি ইউনিয়নের সর্বত্র দ্বিগুনেরও বেশী দাম বেড়েছে পেয়াজের। প্রতিটি বাজারে পেঁয়াজের দাম আকাশছোঁয়া। সাধারণ মানুষ এতে চরম বিপাকে। কিন্তু অযৌক্তিক দাম বৃদ্ধিরোধে প্রশাসনের নেই কোনো উদ্যোগ।অবস্থা দাঁড়িয়েছে ‘নুন নয়, পেঁয়াজ কিনতে পান্তা ফুরোয়’ অবস্থা।

উপজেলার সলিমাবাদ, সদর উত্তর, দরিয়াদৌলত, ধারিয়ারচর, রুপসদী, বাঞ্ছারামপুর সদর বাজার এলাকায় দেশি ও ভারতীয় পেঁয়াজ ১শ’ থেকে ১১০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। দোকানগুলোয় মূল্য তালিকা থাকার বিধান থাকলেও অধিকাংশ দোকানেই তা নেই। ফলে খুচরা ব্যবসায়ীরা ইচ্ছে মতো দাম হাকাচ্ছেন। এতে ভোগান্তির শিকার হচ্ছেন সাধারণ ক্রেতারা। এছাড়া গ্রামের টং দোকানে পেঁযাজ বিক্রি হচ্ছে ১২০ টাকা কেজিতে।

সফিক মিয়া নামের একজন ক্রেতা বলেন, ক’দিন আগে যে পেঁয়াজ ৫০ টাকায় কিনেছি আজ তা দ্বিগুণেরও বেশি দামে কিনতে হচ্ছে। যে যত পারছে সে ততো দাম রাখছে। এটা অনৈতিক। সিন্ডিকেট ও অসৎ ব্যবসায়ীদের থেকে সাধারণ মানুষকে বাঁচাতে প্রশাসনের হস্তক্ষেপ দরকার।

পেঁয়াজের পাইকারী বিক্রেতা মাখন মিয়া বলেন, ‘ঢাকা হতে বেশী দামে কিনে এনে কি লসে বিক্রি করবো?’

স্থানীয় ক্রেতারা বলেন, সারাদেশের বাজারগুলোতে প্রশাসন মোবাইল কোর্ট পরিচালনা করছে। কিন্তু বাঞ্ছারামপুরে পেঁয়াজের ঘোড়দৌড় বন্ধ করতে প্রশাসনকেই লাগাম টেনে ধরতে হবে।

এ ব্যাপারে বাঞ্ছারামপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শরীফুল ইসলাম বলেন, ‘আমি সময়ের জন্য মোবাইল কোর্ট করতে পারছি না। তবে আমি শীঘ্রই মোবাইল কোর্ট পরিচালনা করব’।

Loading...