• আজ ১১ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

জাপানে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসলেন সম্রাট নারুহিতো

৪:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯ আন্তর্জাতিক
naruhit

আন্তর্জাতিক ডেস্কঃ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। তার বাবা, জাপানের সম্রাট আকিহিতোর মৃত্যুর আগে ১ মে তিনি জাপানের সম্রাট মনোনীত হলেও আনুষ্ঠানিকভাবে দায়িত্বে ছিলেন না। উত্তরাধিকার সূত্রে সম্রাট হওয়া নারুহিতো জাপানের ১২৬তম সম্রাট।

মঙ্গলবার সম্রাটের অভিষেক অনুষ্ঠানে বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। সম্রাটের অভিষেক অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদ, যুক্তরাষ্ট্রের প্রিন্স চার্লসসহ বিশ্বের বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

টোকিওর রাজপ্রাসাদে আয়োজিত এ অনুষ্ঠানে সম্রাটের পরনে ছিল হলুদ-কমলা রঙ্গের ঐতিহ্যগত পোশাক। সম্রাটের সঙ্গে ছিলেন সম্রাজ্ঞী মাসাকো। অনুষ্ঠানের শুরুতে সম্রাট ৬ দশমিক ৫ মিটার উঁচু এক সিংহাসনে আরোহণ করেন সম্রাট। এরপর এক আনুষ্ঠানিক ঘোষণা বাক্য পাঠ করেন। পরে একাধিক ঐহিত্যগত অনুষ্ঠানের পর নারুহিতোর সিংহাসনে আরোহণ অনুষ্ঠান সম্পন্ন হয়।

সর্বশেষ ১৯৯০ সালে সম্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠান প্রত্যক্ষ করে জাপানি জনগণ। তাই এই অনুষ্ঠানকে ঘিরে তাদের মধ্যেও বেশ আগ্রহ ছিল। প্রবল বৃষ্টিকে উপেক্ষা করে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রাজপ্রাসাদের বাইরে ভিড় করতে দেখা গেছে বেশ কিছু জাপানি নাগরিককে।

জাপানে এমন সময়ে সম্রাটের সিংহাসনে আরোহণ অনুষ্ঠান আয়োজন করা হল যখন ঘূর্ণিঝড় হাগিবিসে বিধ্বস্ত হয়ে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৮০ জন। তাই আজকের অনুষ্ঠানে নিহতদের প্রতি শ্রদ্ধা ও স্বজনদের প্রতি সমবেদনা জানিয়ে পূর্ব নির্ধারিত প্যারেড বাতিল করা হয়।

Loading...