২৪ ঘন্টার ব্যবধানে সৌদি থেকে ফিরলেন ৩৭৩ বাংলাদেশি

১২:৫৯ অপরাহ্ণ | রবিবার, অক্টোবর ২৭, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- আরও ১৭৩ জন বাংলাদেশি কর্মীকে দেশে ফেরত পাঠিয়েছেন সৌদি আরব সরকার। সৌদি সরকারের ধরপাকড়ের অভিযানে শনিবার স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের এসভি ৮০৪ বিমান যোগে তাদের ফেরত পাঠানো হয়।

এ নিয়ে গত শুক্রবার (২৫ অক্টোবর) রাত সাড়ে ১১টা থেকে থেকে শনিবার রাত সোয়া ১১টা পর্যন্ত ২৪ ঘণ্টার ব্যবধানে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ৩৭৩ জন কর্মী। বৈধ কাগজপত্র এবং আকামার মেয়াদ থাকা সত্ত্বেও সৌদি থেকে প্রতিদিনই এভাবে ফিরতে হচ্ছে প্রবাসী বাংলাদেশিদের।

বরাবরের মতো দেশে ফেরা কর্মীদের ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের মাধ্যমে বিমানবন্দরে জরুরি খাবার-পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য সহায়তা প্রদান করা হয়। এর আগে গত শুক্রবার একই অভিযানের মাধ্যমে সৌদি থেকে দেশে ফেরত পাঠানো হয়েছিল অন্তত আরও ২০০ বাংলাদেশিকে।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড সূত্র জানায়, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সৌদি আরব থেকে ফিরে এসেছেন প্রায় ১৮ হাজার কর্মী। এর আগে ২০১৭ সালে ফিরেছেন ১৬ হাজার ও ২০১৮ সালে ফিরেছেন ২৪ হাজার কর্মী। আর গত ১০ বছরে দেশটি থেকে শূন্য হাতে ফিরে এসেছেন ২ লাখের বেশি বাংলাদেশি কর্মী।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস সূত্র জানায়, অবৈধ শ্রমিকদের নিজ দেশে ফেরত পাঠাতে ২০১৭ সালের জুলাই থেকে নিয়মিত অভিযান চালাচ্ছে সৌদি পুলিশ। গত আড়াই বছরে বিভিন্ন দেশের প্রায় ১০ লাখ কর্মীকে ফেরত পাঠানো হয়েছে।

দূতাবাসের এক কর্মকর্তা জানান, কাজ নিয়ে সৌদি আসা কর্মীদের মালিক (কফিল) বা কাজ পরিবর্তনের সুযোগ নেই। যে কাজ নিয়ে তাঁরা আসেন, তার বাইরে কিছু করার আইনগত অধিকার নেই তাঁদের। তাই বৈধভাবে আসার পরও অনেকে কাজ পরিবর্তন করার কারণে অবৈধ হয়ে পড়েন।

অভিবাসন খাত নিয়ে কাজ করা বেসরকারি গবেষণা সংস্থা রামরুর পরিচালক সি আর আবরার বলেন, যে কাজের কথা বলে নেওয়া হয়, তা দেওয়া হয় না। তাই বাধ্য হয়েই অন্য কোনো কাজের দিকে যান কর্মীরা। বৈধভাবে গিয়ে অবৈধ হয়ে পড়ার বিষয়টি ভালো করে খতিয়ে দেখা উচিত সরকারের।

Loading...