দেশে ছাগল কমলেও বেড়েছে গরুর সংখ্যা

১:১৭ পূর্বাহ্ণ | সোমবার, অক্টোবর ২৮, ২০১৯ ফিচার
goru

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) কৃষি শুমারি ২০১৯ এর প্রাথমিক ফলাফলে দেখা গেছে, দেশে ছাগলের সংখ্যা কমলেও, বেড়েছে গরুর সংখ্যা।

রোববার এক অনুষ্ঠানে শুমারির প্রাথমিক ফলাফল প্রকাশ করেছে বিবিএস। ওই শুমারি অনুযায়ী দেশে এখন ছাগলের সংখ্যা ১ কোটি ৯২ লাখ ৮৭ হাজার ৪১৩। আর গরু আছে ২ কোটি ৮৪ লাখ ৮৭ হাজার ৪১৫টি। এসব গরু ছাগলসহ গবাদিপশু ব্যক্তি ও খামারি পর্যায়ে লালনপালন করা হয়।

২০১৮ সালে প্রাণিসম্পদ অধিদপ্তর প্রকাশিত হিসেব অনুযায়ী দেশে ছাগল ২ কোটি ৫৯ লাখ। আর গরুর সংখ্যা ২ কোটি ৩৯ লাখ। প্রাণিসম্পদ অধিদপ্তরের হিসেব ও বিবিএসের শুমারির তথ্য অনুযায়ী দেশে ছাগলের সংখ্যা কমেছে ৬৬ লাখ। অন্যদিকে গরুর সংখ্যা বেড়েছে ৪৬ লাখ।

এবারের কৃষি শুমারিতে অন্য গবাদিপশুর হিসাবও এসেছে। সারা দেশে এখন মহিষ আছে ৭ লাখ ১৮ হাজার ৪১১টি। ভেড়ার সংখ্যা ৮ লাখ ৯২ হাজার ৬২৮।

এ বছরের কৃষি শুমারির তথ্য অনুসারে ২০১৯ সালে এসে দেশে মুরগি ১৮ কোটি ৯২ লাখ ৬২ হাজার ৯০১টি মুরগি, ৬ কোটি ৭৫ লাখ ২৯ হাজার ২১০টি হাস ও ১৪ লাখ ৪৫ হাজার ৪২০টি টার্কি আছে।

শুমারির প্রাথমিক ফলাফল প্রকাশ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। অনুষ্ঠানে তিনি বলেন, নিখুঁত পরিসংখ্যান নীতি নির্ধারকদের নীতি নির্ধারণে সহায়ক হয়। বিবিএস আগের চেয়ে আরও শক্তিশালী হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মন্ডল, কৃষি সচিব মো. নাসিরুজ্জামান, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী। সভাপতিত্ব করেন বিবিএসের মহাপরিচালক তাজুল ইসলাম।

Loading...