• আজ ৩রা অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

‘ভারতকে চট্টগ্রাম বন্দর ব্যবহার করতে দিলে আমাদের রেভিনিউও বাড়বে’- বাণিজ্যমন্ত্রী

১২:১৪ পূর্বাহ্ণ | শনিবার, নভেম্বর ২, ২০১৯ চট্টগ্রাম
tipu

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, ‘আমি কিছুদিন আগে নর্থ-ইস্ট ইন্ডিয়া থেকে ঘুরে এসেছি। তারা খুব করে চাইছে চট্টগ্রাম বন্দর ব্যবহার করার জন্য। তারা বলছে, কলকাতা বন্দর ব্যবহার করতে হলে তাদের ১ হাজার ২০০ কিলোমিটার অতিক্রম করতে হয়। যেখানে চট্টগ্রাম বন্দর ব্যবহার করলে ৬০০ কিলোমিটার হয়। এটা করা খুব জরুরি। এতে আমাদের দেশের রেভিনিউও বাড়বে’

শুক্রবার সন্ধ্যায় চট্টগ্রামে মাসব্যাপী ১৩তম ইন্টারন্যাশনাল উইম্যানস এসএমই এক্সপো উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জিডিপি ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। আগামী বছরগুলোয় আমাদের জিডিপি ১০ শতাংশের ওপরে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। ২০৩০ সালের মধ্যে মাথাপিছু আয় ৬ হাজার ডলার করার পরিকল্পনা রয়েছে। এসব লক্ষ্য বাস্তবায়নে নারী উদ্যোক্তাদেরও এগিয়ে আসতে হবে। পণ্য বহুমুখীকরণসহ দেশে-বিদেশে নতুন বাজার খুঁজতে হবে।’

নারীদের প্রশংসা করে তিনি বলেন, ব্যবসায় খাতকে এগিয়ে নিয়ে যেতে নারীরা এগিয়ে আসছেন-এটি আমাদের জন্য আনন্দের। এ দেশ সবার। দেশের সার্বিক উন্নয়নে তাই সবাই মিলে এগিয়ে যেতে হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের দেশ বানাতে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। অসামম্প্রদায়িক দেশ গড়তে নারী পুরুষ সবাইকে একসাথে কাজ করতে হবে।

উইম্যান চেম্বারের প্রতিষ্ঠাতা সভাপতি মনোয়ারা হাকিম আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত রিনা-পি-সোমারনো, এশিয়ান আরব চেম্বারের সভাপতি প্রিন্সেস ফে জাহান আরা, মালয়েশিয়ান ওয়ার্ল্ড চেম্বার অব কমার্সের ভিশন ও ডেভেলপমেন্টের প্রধান ড. দাতিন মালিগা সুব্রা মানিয়াম ও ইন্ডিয়ান ইকোনোকিম ট্রেড অর্গানাইজেশনের (আইইটিও) প্রেসিডেন্ট ড. আসিফ ইকবাল।

এবারের মেলায় ছোট বড় ৩৫০টি স্টল ও ১৫টি প্যাভিলিয়ন থাকবে। উইম্যানস এসএমই এক্সপো দক্ষিণ এশিয়ার নারী উদ্যোক্তাদের সবচেয়ে বড় বাণিজ্য সম্মেলন। বাহরাইন, কাতার, মধ্যপ্রাচ্য, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা মেলা পরিদর্শনের নিশ্চয়তা দিয়েছে।

Loading...