সাকিবের অনুপস্থিতি চাপ নয়, সুযোগ: মাহমুদউল্লাহ

৬:৪২ অপরাহ্ণ | শনিবার, নভেম্বর ২, ২০১৯ খেলা

স্পোর্টস আপডেট ডেস্ক- প্রথমবারের মতো পূর্ণাঙ্গ সফরে ভারতে অবস্থান করছে বাংলাদেশ দল। কিন্তু এমন ঐতিহাসিক সফরের ঠিক আগে বড় ধাক্কা হয়ে আসে সাকিব আল হাসানের নিষেধাজ্ঞা। সাকিব শুধু দলের সেরা তারকাই নন, একইসঙ্গে তিনি টেস্ট ও টি-টোয়েন্টি দলের অধিনায়কও। তাকে ছাড়াই বিশ্বের অন্যতম সেরা দলের মোকাবিলা করতে হবে বাংলাদেশকে। টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে তাই সাকিবের প্রসঙ্গই ঘুরে ফিরে আসছে।

জুয়াড়ির কাছ থেকে ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার কথা গোপন করায় সাকিবকে ২ বছর (১ বছরের স্থগিত) নিষিদ্ধ করেছে বাংলাদেশ। দেশের ক্রিকেটের ‘পোস্টার বয়’র এমন পরিণতিতে হতবাক ক্রিকেটভক্তরা।

তবে সাকিবের দুঃসময়ে পাশে আছেন তার জাতীয় দলের সতীর্থরা। মাঠের খেলায় তাকে নিশ্চিতভাবে মিস করবেন তারা। একইসঙ্গে এটা নতুনদের জন্য নিজেদের মেলে ধরার সুযোগ বলেও মনে করেন ভারপ্রাপ্ত টি-টোয়েন্টি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তবে তিনি বিশ্বাস করেন সাকিবের মতো খেলোয়াড় একদিনে তৈরি হয় না।

শনিবার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনেও মাহমুদউল্লাহ রিয়াদকে কথা বলতে হয়েছে সাকিব আল হাসানকে নিয়ে। এই সিরিজে টি-টোয়েন্টির নেতৃত্ব তার কাঁধেই। দলের অভিজ্ঞ এই অলরাউন্ডার বলছেন, সাকিবকে ছাড়াই সামনে তাকাতে প্রস্তুত তারা।

সংবাদ সম্মেলনে মাহমুদউল্লাহ বলেন, ‘আমরা এটাকে (সাকিবের না থাকা) কোনো চাপ হিসেবে নিচ্ছি না। আমরা বরং অনুপ্রাণিত যেন ভালো পারফরম্যান্স করতে পারি। কারণ, সাকিবের অনুপস্থিতি সবার জন্যই, আমিসহ প্রত্যেক খেলোয়াড়ের জন্যই সমান সুযোগ।’

সতীর্থদের অনুপ্রাণিত করে বলছেন, ‘ওরা যেন সাকিবের জায়গাটা পূরণ করতে পারে… আমি জানি সাকিবের জায়গা পূরণ করা এত সহজ না। কারণ একজন সাকিব একদিনে তৈরি হয়নি। বারো বছরের বেশি সময় ধরে ও আন্তর্জাতিক ক্রিকেটে পারফর্ম করে আসছে। তারপরও আমাদের যতটুকু সামর্থ্য আছে, ওই জায়গাটা যেন পূরণ করতে পারি।’

কিন্তু সাকিব না থাকা মানেই একই সঙ্গে একজন ব্যাটসম্যান ও বোলারের অভাব। কম্বিনেশন ঠিক করা নিয়েও ম্যানেজমেন্টকে পড়তে হয় বাড়তি দুশ্চিন্তায়।

মাহমুদউল্লাহ সেটি স্বীকার করে নিলেন, ‘কম্বিনেশনের দিক দিয়ে চিন্তা করলে সব সময় সাকিবের না থাকা… দেখবেন যখন মাঝখানে ইনজুরিতে পড়েছিল তখন আমাদের কম্বিনেশনে এর প্রভাব পড়ে। কারণ, একজন টপ ক্লাস অলরাউন্ডার না থাকলে তা অবশ্যই দলে বড় একটা প্রভাব ফেলে।’

‘আমার মনে হয় ওই জায়গা থেকে কম্বিনেশনে আমাদের হয়তো একজন বাড়তি ব্যাটসম্যান ও বোলারের দিকে যেতে হবে।’- যোগ করেন মাহমুদউল্লাহ।

Loading...