• আজ ৫ই অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

‘সারা দেশে ১০০ টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি’- প্রধানমন্ত্রী

১১:০৫ অপরাহ্ণ | শনিবার, নভেম্বর ২, ২০১৯ জাতীয়
HASINA

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সমবায়ের মাধ্যমে কৃষকের উৎপাদিত পণ্য অনলাইনের মাধ্যমে যাতে বিক্রি করা যায়, সে কার্যক্রমের উদ্বোধন করা হলো। এ পদ্ধতিতে পণ্য বিক্রি করতে পারলে গ্রামের কৃষক লাভবান হবেন। সমবায়ের মাধ্যমে কাজ করে বাংলাদেশকে সত্যিকারের সোনার বাংলা হিসেবে গড়ে তুলতে হবে।

শনিবার (২ নভেম্বর) বিকেলে আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪৮তম জাতীয় সমবায় পুরষ্কার বিতরণ অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানের শুরুতেই সমবায়ের ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সমবায়ের মাধ্যমে দেশ গড়ার কাজে বিশেষ অবদান রাখায় ১০ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ‘সারা বাংলাদেশে ১০০ টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। এই অঞ্চল গুলোতে আমরা যদি খাদ্য প্রক্রিয়াজাত শিল্প, কৃষি প্রক্রিয়াজাত শিল্প গড়ে তুলতে পারি, তাহলে ঘরে যে সমস্ত জিনিস উৎপাদন হয় সেটি প্রক্রিয়াজাত করে দেশে-বিদেশে বিক্রি করতে পারি। উন্নতি ধরে রেখে আমাদের এগিয়ে যেতে হবে।’

কৃষকদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, আপনারা সমবায়ের মাধ্যমে চাষাবাদ করেন। আমরা আধুনিক যন্ত্রপাতির ব্যবস্থা করছি। খণ্ড খণ্ড জমি না রেখে জমির আল তুলে দিয়ে চাষাবাদ করলে অধিক ফসল ফলাতে পারবেন। এর মাধ্যমে গ্রামীণ অর্থনীতিকে আরও শক্তিশালী করতে হবে। আশ্রয়ন প্রকল্পে যারা বসবাস করবেন তারাও সমবায়ের সদস্য হবেন। সমবায়ের সদস্য হলে আশ্রয়ন প্রকল্পের মাধ্যমে পুনর্বাসন করা হবে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী তাজুল ইসলামের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, মন্ত্রণালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি খোন্দকার মোশাররফ হোসেন ও মন্ত্রণালয়ের সচিব কামাল উদ্দিন তালুকদার উপস্থিত ছিলেন।

Loading...