ছোট ফেনী নদী ভাঙ্গন রোধে এলাকাবাসীর মহতী উদ্যোগ

১২:৩৬ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ৫, ২০১৯ চট্টগ্রাম, দেশের খবর

আবদুল্লাহ রিয়েল, ফেনী প্রতিনিধি: সোনাগাজী উপজেলার চরমজলীশপুর ইউনিয়নের বিষ্ণপুর গ্রামে আবু বক্কর সড়কের কালীবাড়ির অংশে ছোট ফেনী নদীর ভাঙ্গনের প্রায় ৩০০ মিটার (০.৩০০ কিঃমিঃ) নদী গর্ভে বিলিন হয়ে যাচ্ছে। এতে কুঠির হাট, সুন্দরপুরসহ অসংখ্য গ্রামের লোকজনের যাতায়াতে ব্যাপক ভোগান্তির সৃষ্টি হয়েছে।

সরেজমিনে দেখা যায়, বিষ্ণপুর আবু বক্কর সড়কের কালীবাড়ির রাস্তার নদী অংশে প্রায় আধকিলোমিটার ভাঙ্গা। ভাঙ্গা অংশের বিপরীত পাশে ড্রেজার মেশিন দিয়ে মাটি কেটে সরিয়ে ফেলে নদী সোজাকরণে পানি প্রবাহের নতুন পথ তৈরী করা হচ্ছে। এতে ভাঙ্গা রাস্তায় পানি চাপ কম পড়ছে। কাটা মাটি ভাঙ্গন রোধে বিভিন্ন অংশে ব্যবহার করা হচ্ছে।

এলাকাবাসী জানায়, নদীর গতিপথ পরিবর্তনে পানি উন্নয়ন বোর্ডের অনুমতি সাপেক্ষে সম্মিলিতভাবে নিজ উদ্যোগে ও নিজ অর্থায়নে ভাঙ্গন রোধে এগিয়ে আসেন তারা।

স্থানীয় ইউপি সদস্য মো: ফারুক বলেন, রাস্তাটি দুই বছর পূর্বে থেকে ভাঙ্গন ধরেছে। তবে এলাকাবাসী ভাঙ্গনরোধে যে বিষয় মহতি উদ্যোগ গ্রহণ করেছেন তা আমার জানা নেই।

পাশের ওয়ার্ডে ইউপি সদস্য রিয়াদ চৌধুরী জানায়, নদী ভাঙ্গনে রাস্তাটা প্রায় ৩ বছর যাবত ভাঙ্গছে। নদী ভাঙ্গন সংস্কারে এলাকাবাসীর মহতী উদ্যোগকে সাধুবাদ জানাই।

স্থানীয় যুবলীগ নেতা পার্থ সারথী কর জানায়, মন্দীর, ঘর-বাড়ি ও নদী ভাঙ্গন রোধে নদীর গতিপথ পরিবর্তনের জন্য এলাকাবাসী নিজ উদ্যোগে এগিয়ে এসেছে। এটি সত্যিই প্রশংসনীয়।

চরমজলীশপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ হোসেন জানায়, তারা যে উদ্যোগ নিয়েছে তা অতি সামান্য। আমরা আগ থেকে ভাঙ্গন রোধে দফতরে আবেদন দিয়েছি। আমাদের রাস্তা, শ্মশান, কালি বাড়িসহ নদী রক্ষায় বড় ধরণের প্রকল্পের উদ্যোগ নিলে ভাঙ্গন রোধ করা সম্ভব হবে।

Loading...