ইবিতে ভর্তি যুদ্ধে জয়ী হতে চায় শারীরিক প্রতিবন্ধী আব্দুস সালাম

১০:৩৩ পূর্বাহ্ণ | বুধবার, নভেম্বর ৬, ২০১৯ শিক্ষাঙ্গন

রায়হান মাহবুব, ইবি প্রতিনিধি- ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার জোড়াদহ গ্রাম থেকে ভর্তি পরীক্ষা দিতে এসেছে শারীরিক প্রতিবন্ধী আব্দুস সালাম। গ্রাম থেকে ভ্যানগাড়ি রিজার্ভ করে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ক্যাম্পাসের সামনে অপেক্ষামান সালাম।

ভ্যানগাড়ির একপাশে তার চলাচলের একমাত্র বাহন হুইল চেয়ার। মঙ্গলবার ভর্তি পরীক্ষার দ্বিতীয়দিন বেলা সাড়ে ১১ টা থেকে সালামের পরীক্ষা শুরু হবে। মেইন গেটে নিরাপত্তা রক্ষিদের তল্লাশিপর্ব শেষ করে হুইল চেয়ারে বসে সোজা চলে গেল নিজ পরীক্ষা কেন্দ্রে। বেলা সাড়ে ১১ টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি ইউনিটের দ্বিতীয় শিফটের পরীক্ষায় অংশ নিয়েছে সালাম।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ভবনের ১৪০ নং রুমে পরীক্ষা দিচ্ছে সে। এ রুমে গিয়ে দেখা গেল সালাম প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিটি প্রশ্ন সমাধানে। মনে হচ্ছে এ ভর্তিযুদ্ধে জয়ী হতেই চায় সালাম। ইচ্ছা ইসলামী বিশ্ববিদ্যালয়ে নিজেকে জায়গা করে নিতে, ভিড়তে চায় সে ইবি ক্যাম্পাসের সবুজ প্রাঙ্গনে।

শারীরিক প্রতিবন্ধী সালাম হরিণাকুন্ডুর জোড়াদহ স্কুল এন্ড কলেজ থেকে আর্টস বিভাগ থেকে এসএসসি ও এইচএসসিতে ভালো রেজাল্ট নিয়ে উত্তীর্ণ হয়। তার বাবা অবসরপ্রাপ্ত প্রাইমারী স্কুলের শিক্ষক। বর্তমানে তিনি বাড়ির জমিজমা দেখাশোনা করেন। আর সালাম টিউশনি করে নিজ খরচ নিজেই বহন করে। লেখালেখিতেও সে কম নয়। বাড়িতে বসে কবিতা, গান, গল্প-উপন্যাস লিখে সময় কাটায় সালাম। সে চায় তার লেখালেখিগুলো পত্রপত্রিকায় প্রকাশিত হোক।

পরীক্ষা শেষ করে একান্ত আলাপচারিতায় এ প্রতিবেদকের সাথে সালাম তার নিজ অভিব্যক্তি ব্যক্ত করে বলেন, ইবিতে ছাড়া আমি আর কোথাও ভর্তি ফরম তুলেনি। এখানেই ভর্তি হতে চাই আমি। নিজ জেলাতে বিশ্ববিদ্যালয় হওয়ায় আর কোথাও ফরম তুলেনি শুধুমাত্র যাতায়াতে কষ্ট হবে তাই। পরীক্ষায় ভালো রেজাল্ট এলে আমি রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হতে আগ্রহী।

Loading...