সংবাদ শিরোনাম
  • আজ ২৮শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাগদাদির স্ত্রীকে আটক করেছে তুরস্ক

১২:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯ আন্তর্জাতিক
bagdadi

আন্তর্জাতিক ডেস্কঃ তুরস্কের সেনাবাহিনীর হাতে আটক হয়েছেন সাবেক আইএস প্রধান আবু বকর আল-বাগদাদির স্ত্রী। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বুধবার এই খবর জানিয়েছেন। এছাড়া বাগদাদির বোন ও জামাতা ও তাদের পুত্রবধূকেও আটক করেছে তুরস্ক কর্তৃপক্ষ।

এরদোয়ান বলেন, ‘যুক্তরাষ্ট্র বলছে টানেলে বাগদাদি আত্মহনন করেছেন। আমি এখন প্রথমবারের মতো ঘোষণা করছি, আমরা তার স্ত্রীকে আটক করেছি। কিন্তু আমরা তাদের (যুক্তরাষ্ট্রের) মতো এ নিয়ে গলাবাজি করছি না।

তুর্কি প্রেসিডেন্ট আরও জানান, ‘আমরা সিরিয়া থেকে একইসঙ্গে বাগদাদির বোন ও জামাতাকেও আটক করেছি। বুধবার আঙ্কারা বিশ্ববিদ্যালয়ে এক বক্তৃতায় তিনি এই ঘোষণা দেন। তবে এ নিয়ে আর কোনো বিস্তারিত তথ্য জানাননি এরদোয়ান।’

তুরস্কের এক ঊর্ধ্বতন কর্মকর্তা এর আগে জানান, তুরস্ক বাগদাদির বোন ও তার স্বামী এবং পুত্রবধূকেও আটক করেছে। আর এর মাধ্যমে তারা ইসলামিক স্টেট সম্পর্কে আরও গোপন তথ্য উদ্ধার করতে সক্ষম হবে। তবে আঙ্কারা সংগঠনির কার্যক্রম সম্পর্কে তাদের হাতে আসা কোনো এখনো জানায়নি।

উল্লেখ্য, শনিবার (২৬ অক্টোবর) মার্কিন বাহিনীর হামলায় নিহত হন আইএসের শীর্ষ নেতা বাগদাদি। আর রোববার তার মৃত্যুর কথা নিশ্চিত করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ট্রাম্পের তথ্য মতে, অভিযান চলাকালীন সময় আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে বাগদাদির মৃত্যু হয়। এ সময় বাগদাদি সহ তার তিন সন্তান মারা যান।

এদিকে, বৃহস্পতিবার (৩১ অক্টোবর) অনলাইনে পোস্ট করা একটি অডিওতে বাগদাদির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে আইএস। একই সঙ্গে আমেরিকার বিরুদ্ধে প্রতিশোধের প্রতিশ্রুতি দেয় তারা।

২০১৪ সালে নিজেকে ‘খলিফা’ ঘোষণা করেন বাগদাদি। সেই সময় থেকে তাকে হন্য হয়ে খুঁজছিল মার্কিন বাহিনী ও সিআইএ।

Loading...