বায়ুদূষণের অপরাধে ভারতে ৮০ কৃষক গ্রেফতার

১০:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, নভেম্বর ৭, ২০১৯ আন্তর্জাতিক
india

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতে বায়ু দূষণের অভিযোগে প্রায় ৮০ জন কৃষককে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (৭ নভেম্বর) তাদের আটক করা হয়। দেশটির সরকারি কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর নিশ্চিত করেছে ভারতের স্থানীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

ভারতে বিশেষত দিল্লিতে প্রতিবছর শীতকালে বায়ুদূষণের অন্যতম কারণ হলো কৃষকদের খড় পোড়ানোর রীতি। পাঞ্জাব এবং হরিয়ানায় অন্তত ১৮ মিলিয়ন টন ধান উৎপন্ন হয়। ফলে খড় হয় অন্তত ২০ মিলিয়ন টন। এতো পরিমাণ খড় নিয়ে বিপাকে পড়া কৃষক তা আগুনে পুড়িয়ে ফেলে। যার প্রভাবে উৎপন্ন ধোঁয়া দিল্লিসহ আশেপাশের অঞ্চলে ছড়িয়ে পড়ে।

পাঞ্জাবের এক পুলিশ কর্মকর্তা জানায়, গত তিন দিনে প্রায় ১৭ হাজারে খামারে আগুন দেখা যায়। এর মধ্যে শুধুমাত্র বৃহস্পতিবার ৪ হাজার ৭৪১ টি খামারে আগুন দেখা যায়।

এ দিকে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম এএফপি ওই পুলিশ কর্মকর্তা জানায়, পাঞ্জাবের ১৭৪ জন কৃষকের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। এছাড়া আরও ৮৪ জন কৃষককে আটক করা হয়েছে।

দিল্লিতে বায়ুদূষণের ফলে গত কয়েক সপ্তাহ ধরে চলা অচলাবস্থার প্রেক্ষিতে গত সপ্তাহে খড় পোড়ানোর উপর নিষেধাজ্ঞা আরোপ করে উচ্চ আদালত। গত ৪ নভেম্বর (সোমবার) দেশটির সুপ্রিম কোর্ট খড় পুড়িয়ে ফেলাকে অৈবধ ঘোষণা করেন। এছাড়া খড় পোড়ানোর বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছেন। তবে আদালতের কথা অমান্য করে পাঞ্জাব এবং হরিয়ানা রাজ্যে খড় পোড়ানো অব্যাহত রয়েছে। আর পদক্ষেপ না নেওয়ার জন্য বুধবার স্থানীয় সরকারের তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট।

উল্লেখ্য, ভারতে বায়ুদূষণের প্রভাবে প্রতি বছর ১০ লক্ষ মানুষ মারা যায়। দেশটিতে বায়ুদূষণের কারণগুলোর মধ্যে অন্যতম হচ্ছে খড় পোড়ানো।

Loading...