জাকির নায়েককে ফেরত দিবে না মালয়েশিয়া, চিঠি দেবে ভারতকে

১১:০২ পূর্বাহ্ণ | শনিবার, নভেম্বর ৯, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- আলোচিত ধর্মপ্রচারক জাকির নায়েককে কেন ফেরত পাঠানো হবে না, সেই ব্যাখ্যা দিয়ে ভারত সরকারের কাছে একটি চিঠি পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন মালয়েশিয়ার পররাষ্ট্রমন্ত্রী দাতুক সাইফুদ্দিন আবদুল্লাহ।

মালয়েশিয়ার ইংরেজি গণমাধ্যম দ্য স্টার অনলাইনের খবরে এমন তথ্য জানা গেছে। বৃহস্পতিবার সাইফুদ্দিন বলেন, চিঠিতে যথাযথ আধেয় সংযুক্ত করতে অ্যাটর্নি জেনারেল টম্মি থমাসের সঙ্গে তিনি আলোচনা করবেন।

তিনি জানান, গত তিন বছর ধরে মালয়েশিয়ায় বসবাস করছেন জাকির নায়েক। সাম্প্রতিক সময় তাকে দেশে ফিরিয়ে আনতে জোর প্রচেষ্টা চালাচ্ছে ভারত সরকার। এর অংশ হিসেবে তারা মালয়েশিয়ার কাছে আনুষ্ঠানিকভাবে জাকির নায়েককে ফিরিয়ে দেয়ার আহ্বানও জানিয়েছে।

তবে তাকে আপাতত ভারতের হাতে তুলে না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মাহাথির মোহম্মাদের সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন আবদুল্লাহ জানান, তারা ভারত সরকারকে নিজেদের অবস্থান পরিষ্কার করে একটি চিঠি পাঠাতে যাচ্ছে। এটর্নি জেনারেল টমি থমাসের সঙ্গে আলোচনা করে চিঠির বিষয়বস্তু নির্ধারণ করা হবে। বৃহস্পতিবার এক সভায় তিনি এ তথ্য জানান।

তিনি আরো বলেন, জাকির নায়েককে ফিরিয়ে দেয়া নিয়ে ভারতের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। তবে আমাদের প্রধানমন্ত্রী ইতোমধ্যে স্পষ্ট করে ব্যাখ্যা করেছেন কেনো তাকে এখনি ফেরত পাঠাবে না মালয়েশিয়া।

উল্লেখ্য, ভারতে এই ইসলামি বক্তার বিরুদ্ধে অর্থপাচার এবং জাতিগত বিদ্বেষ ছড়ানোর অভিযোগ আনা হয়। এরপরই ভারত ছেড়ে মালয়েশিয়ায় পাড়ি জমান তিনি। তিন বছর ধরে সেখানেই বসবাস করছেন।

Skip to toolbar