সংবাদ শিরোনাম
শুক্রবার খালেদা জিয়ার সঙ্গে দেখা করবেন স্বজনরা | ‘ইরান পৃথিবীতে সবচেয়ে বড় ইহুদিবিদ্বেষী’- ইসরাইলি প্রধানমন্ত্রী | সাঈদীর পক্ষ নিয়ে ওয়াজ করায় সংসদে স্বরাষ্ট্রমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ | ভারতে এইডস আক্রান্ত তরুণীকে গণধর্ষণ, আতঙ্কিত আসামিরা | গজনভি ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালাল পাকিস্তান | বিয়ের ২৪ ঘন্টা না পেরোতেই পুরুষাঙ্গ হারালো বর! | ভারতের মুসলিমদের জন্য সরব কিন্তু চীনের বেলায় নিরব পাক প্রধানমন্ত্রী | ‘মুসলিম হয়ে ভারতে টিকে থাকা অনেক কঠিন’- নাসিরুদ্দিন শাহ | নওগাঁ সীমান্তে তিন বাংলাদেশি নিহতের ঘটনায় বিএসএফের দুঃখ প্রকাশ | বছরের প্রথম ২৩ দিনেই বিএসএফের গুলিতে নিহত ১৫ বাংলাদেশি |
  • আজ ১১ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

জাতীয় চলচ্চিত্র পুরস্কার না নেওয়ার ঘোষণা দিলেন মোশাররফ করিম

৭:১৫ অপরাহ্ণ | শনিবার, নভেম্বর ৯, ২০১৯ বিনোদন

বিনোদন ডেস্ক- মোশাররফ করিম দেশের একজন ভার্সেটাইল অভিনেতা। অভিনয় দিয়ে খুব কম অভিনেতাকেই দেশের আপামর জনসাধারণের কাছে যেতে দেখা গেছে। তবে যারা গেছেন অভিনেতা মোশাররফ করিম তাদের অন্যতম। সকল চরিত্রের অভিনেতা হিসেবে তিনি যেন পরিচালকদের ভরসার পাত্র।

বৃহস্পতিবার গেজেট প্রকাশের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় ২০১৭ ও ২০১৮ জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া শিল্পীদের নাম ঘোষণা করেছে। এতে গেল দুই বছরে সেরা কৌতুক অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী হিসেবে ফজলুর রহমান বাবু ও মোশাররফ করিমের নাম দেখা গেছে।

২০১৮ সালে মুক্তি পাওয়া ‘কমলা রকেট’ ছবিতে অভিনয়ের জন্য সেরা কৌতুক অভিনেতার পুরস্কার দেয়া হয়েছে মোশাররফ করিমকে। বিষয়টি নিয়েই বেশ কদিন ধরে চলছে আলোচনা সমালোচনা। এই আলোচনা সমালোচনার মধ্যেই শনিবার মোশাররফ করিম জানিয়ে দিলেন এই পুরস্কার গ্রহণ করছেন না তিনি।

শনিবার সন্ধ্যায় নিজের ফেসবুক পেজে এ নিয়ে স্ট্যাটাস দিয়েছেন মোশাররফ করিম। সেখানে তিনি লিখেছেন, সবার সদয় অবগতির জন্য জানাচ্ছি যে, গত ৭ নভেম্বর দেশের চলচ্চিত্র অঙ্গনের সবচেয়ে বড় পুরস্কার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়েছে। ২০১৮ সালের পুরস্কারপ্রাপ্তদের তালিকায় আমি নিজের নামও দেখতে পেয়েছি। নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ চলচ্চিত্রের জন্য আমাকে ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ পুরস্কার প্রদান করা হয়েছে। ধন্যবাদ সংশ্লিষ্টদের।

কিন্তু এ পুরস্কার প্রাপ্তি নিয়ে আমার কিছু কথা রয়েছে। তার আগে সবাইকে অবগত করতে চাই, কৌতুকপূর্ণ বা কমেডি চরিত্র আমার কাছে অন্যসব চরিত্রের মতোই সমান গুরুত্বপূর্ণ।

কিন্তু ‘কমলা রকেট’ চলচ্চিত্রে আমি যে চরিত্রটিতে অভিনয় করেছি সেটি কোনোভাবেই কমেডি বা কৌতুক চরিত্র নয়। ছবিটির চিত্রনাট্যকার, পরিচালকসহ সহশিল্পীরা নিশ্চয় অবগত আছেন। একই সঙ্গে যারা ছবিটি দেখেছেন তারাও নিশ্চয় উপলব্ধি করেছেন ‘কমলা রকেট’ এ আমার অভিনয় করা ‘মফিজুর’ চরিত্রটি কোনো কৌতুক চরিত্র নয়। এটি প্রধান চরিত্রগুলোর একটি।

তাই সন্মানিত জুরি বোর্ডের কাছে আমার অনুরোধ, ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ আমার জন্য বরাদ্দ করা পুরস্কারটা প্রত্যাহার করে নিলে ভালো হয়। না হলে আমার পক্ষে এ পুরস্কার গ্রহণ করা সম্ভব নয়। আমি কাজটাকে ভালোবেসে আমৃত্যু কাজ করে যেতে চাই। ভক্ত, শুভাকাঙ্ক্ষীসহ সবার কাছে আমার ও আমার পরিবারের জন্য দোয়া চাই। একই সঙ্গে যারা পুরস্কার পেয়েছেন সবাইকে অভিনন্দন জানাই।’

মোশাররফ করিম বলেন, ‘এই মুহূর্তে আমি ব্যক্তিগত কাজে দেশের বাইরে অবস্থান করছি। তাই লিখিতভাবে সবাইকে জানানো হলো। আশা করছি পরিস্থিতি বুঝতে পেরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।’

উল্লেখ্য, গত বৃহস্পতিবার তথ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ২০১৭ এবং ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করা হয়। এর পরেই ‘ঢাকা অ্যাটাক’ চলচ্চিত্রের জন্য ‘সেরা সম্পাদক’ হিসেবে ভারতীয় নাগরিক মো. কালামের নাম ঘোষণা করা হলে সমালোচনার ঝড় উঠে। পরবর্তীকালে সেই পুরস্কারও স্থগিত ঘোষণা করা হয়। শনিবার আরেক দফা আলোচনা শুরু হয় মোশাররফ করিমের প্রত্যাখ্যানে।

Loading...