সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

সৌদি আরবে নারীদের না পাঠানোর দাবি, ঘেরাও কর্মসূচিতে পুলিশের বাধা

৪:১২ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ আলোচিত

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নারী গৃহকর্মী ও শ্রমিক নির্যাতনের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

‘প্রবাসী নারী শ্রমিকের পাশে বাংলাদেশ’ ব্যানার থেকে এ বিক্ষোভের আয়োজন করা হয়। তবে তাদের প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ঘেরাওয়ের কর্মসূচি পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) শহীদ মিনার চত্বরে এই কর্মসূচির আয়োজন করা হয়। সেখানে প্রবাসে বসবাসরত নারীদের ওপর চলা বিভিন্ন অত্যাচার ও অনিয়মের কথা তুলে ধরেন তারা। এসময় সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যে বসবাসরত নারীদের নিরাপত্তা ও নতুন করে নারীদের সৌদি আরবে না পাঠানোর দাবি জানানো হয়।

পরে শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় অভিমুখে রওয়ানা হলে তা টিএসসি’তে পুলিশি বাধার মুখে পড়ে। পরে মিছিলটি শাহবাগে গিয়ে শেষ হয়। এসময় প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে ৫ সদস্যের একটি দল গিয়ে স্মারকলিপি দেয়।

এর আগে বক্তারা অভিযোগ করে বলেন, ‘প্রবাসে বিশেষ করে সৌদি আরবসহ মধ্যাপ্রাচ্যে নারীরা নানারকম শারীরিক ও যৌন নির্যাতনের শিকার হলেও প্রবাসী মন্ত্রণালয় কোন ব্যবস্থা নিচ্ছে না বরং তারা অত্যাচারিত হয়ে দেশে ফিরে আসা নারীদের দোষারোপ করছে। সৌদি আরব যেতে সরকারিভাবে টাকা না লাগলেও নারীরা নানাভাবে প্রতারণার শিকার হচ্ছেন।’

প্রবাসে নির্যাতিত নারীরা বাংলাদেশ হাইকমিশনের কাছে সাহায্য চাইলেও দূতাবাসের কর্মকর্তারা কোনো সাহায্য করে না জানিয়ে তারা আরও বলেন, ‘বরং যাদের পাঠানো টাকা দেশের অর্থনীতি শক্তিশালী করছে তাদের নামে মিথ্যা ও বানোয়াট কথা বলা হচ্ছে।’ এ বিষয়ে তারা দ্রুত সরকারের দৃষ্টি আকর্ষণ করেন ও আর কোনো নারীকে সৌদি আরবে না পাঠানোর দাবি জানান।

Loading...