পেঁয়াজের কেজি ৯ টাকা, কাঁদছেন ভারতীয় কৃষকরা!

৮:৩৯ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ এক কেজি পেঁয়াজ মাত্র ৮ রুপিতে (অর্থাৎ বাংলাদেশের টাকায় প্রায় ৯ টাকার মত) বিক্রি হচ্ছে। যার কারণে কৃষকরা কান্নায় ভেঙে পড়ছেন। এমনই একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

যেখানে প্রত্যাশিত দাম না পাওয়ায় আগামী দিনে তার সংসার চালানো অনিশ্চিত হয়ে পড়েছে আশঙ্কা করে কান্নায় ভেঙে পড়েন এক কৃষক।

কাঁদতে কাঁদতে ওই কৃষক বলেন, ‘৮ রুপি দরে পেঁয়াজ বিক্রি করতে হল। শ্রমিকদের মজুরি কোথা থেকে দেব? ঘরের লোকেদের কী খাওয়াব? ছেলেদের কী খাওয়াব?’’

এদিকে, সরকার গঠন নিয়ে মহারাষ্ট্রের রাজনীতিতে চলছে টানটান উত্তেজনা। সংখ্যাগরিষ্ঠতা না পেলেও এনসিপি ও কংগ্রেসের সমর্থন নিয়ে সরকার গড়ার আপ্রাণ চেষ্টা চালাচ্ছে শিবসেনা।

এ প্রসঙ্গটি এনে সরকার গড়তেই ব্যস্ত রাজনৈতিক দলগুলোর উদ্দেশেও ক্ষোভ প্রকাশ করে ওই কৃষক বলেন, ‘‘মুখ্যমন্ত্রী পদের জন্য দৌড়চ্ছে সবাই। তারা জানে না আমাদের কোন অবস্থার মুখোমুখি হতে হচ্ছে।’’

গত শনিবার ভিডিও নিজের টুইটার হ্যান্ডল থেকে শেয়ার করেছেন কংগ্রেস নেতা সুনীল আহিরে। নিজের টুইটার পোস্টে তিনি জানিয়েছেন, আহমেদনগরের ওই কৃষক বাজারে পেঁয়াজের দাম পেয়েছেন প্রতি কেজিতে মাত্র ৮ রুপি! ওই দরে নিজের খেতের পেঁয়াজ বিক্রি করে তিনি যে টাকা রোজগার করেছেন তা দিয়ে কীভাবে শ্রমিকদের মজুরি মেটাবেন, আর সংসার চালাবেন তা নিয়েই চিন্তিত তিনি।

সময়ের কণ্ঠস্বর/ফয়সাল

Loading...