হামলা চালাতে গিয়ে পাকিস্তানের হাতে ভারতের ‘জেমস বন্ড’ আটক

১২:৪১ অপরাহ্ণ | মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- পাকিস্তানে সন্ত্রাসী হামলা চালানোর পরিকল্পনার অভিযোগে ভারতের দুই নাগরিককে আটক করেছে পাকিস্তান পুলিশ। সোমবার দেশটির পাঞ্জাব প্রদেশের বাহওয়ালপুর থেকে ওই দুই ব্যক্তিকে আটক করা হয়।

আটকরা হলেন- ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের প্রশান্ত ও তেলেঙ্গানা রাজ্যের দারিলাল। দু-জনের কাছেই বৈধ কাগজপত্র ছিল না। রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘স্পুতনিক নিউজ’ থেকে এ তথ্য জানা যায়।

পাকিস্তান পুলিশের বরাত দিয়ে খবরে বলা হয়, ভারতের ওই দুই নাগরিক অবৈধভাবে দেশটিতে প্রবেশ করেছেন। এদের মধ্যে একজন সফটঅয়্যার ইঞ্জিনিয়ার। ‘জেমস বন্ড’ স্টাইলে কোনো সন্ত্রাসী হামলা পরিচালনার উদ্দেশ্যেই ভারত তাকে পাকিস্তানে পাঠিয়েছে বলে কর্তৃপক্ষের ধারণা।

এর আগে সেপ্টেম্বর মাসে তোরখাম সীমান্তঅঞ্চল থেকে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ওমর দাউদ নামে আরেক ভারতীয় গুপ্তচরকে আটক করে। এ ঘটনার একদিন আগে রোববারই ‘সন্ত্রাস রফতানির’ অভিযোগ তুলে নয়াদিল্লি ও ইসলামাবাদ একে ওপরকে গালমন্দ করে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রী জয়শংকর পাকিস্তানকে ‘সন্ত্রাসের কারখানা’ বলে অভিহিত করেন। এর প্রতিক্রিয়ায় পাকিস্তান সরকার গুপ্তচরবৃত্তির অভিযোগে তাদের হাতে আটক ভারতীয় নাগরিক কমান্ডার কুলভূষণ যাদবের প্রসঙ্গ টেনে বলে, যাদবই পাকিস্তানে নয়াদিল্লির সন্ত্রাস রফতানির নমুনা।

পাকিস্তানের দাবি, বর্তমানে পাকিস্তানের জেলে বন্দি আর এক ভারতীয় কুলভূষণ যাদবও এই বালুচিস্তান থেকেই গ্রেফতার হয়। ভারতীয় নৌসেনার অবসরপ্রাপ্ত অফিসার কূলভুষণকে ইতোমধ্যেই মৃত্যুদণ্ডে দণ্ডিত করেছে পাকিস্তিানি সেনা আদালত। তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি ও সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছিল। ২০১৭ সালের এপ্রিলে দেওয়া পাকিস্তানি সেনা আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে আন্তর্জাতিক আদালতে যায় ভারত।

Loading...