ইরানে সরকারি বাহিনীর অভিযানে ১০৬ বিক্ষোভকারী নিহত

১০:৩৮ অপরাহ্ণ | বুধবার, নভেম্বর ২০, ২০১৯ আন্তর্জাতিক
iran

আন্তর্জাতিক ডেস্কঃ ইরানে জ্বালানির মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ চলাকালে ২১টি শহরে শতাধিক প্রতিবাদকারী নিহত হয়েছেন বলে অভিযোগ করেছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি এক বিবৃতিতে জানায়, এই বিক্ষোভে নিহতের প্রকৃত সংখ্যা এর থেকেও বেশি বলে মনে করে সংগঠনটি। নিহতের সংখ্যা ২০০ পর্যন্ত হতে পারে বলেও বেশ কিছু প্রতিবেদনে বলা হচ্ছে। গোয়েন্দা সংস্থাগুলো ও নিরাপত্তা বাহিনী লাশগুলো তাদের পরিবারের কাছে হস্তান্তর না করে ময়নাতদন্ত ছাড়াই তড়িঘড়ি করে কবর দিতে অন্যদের বাধ্য করেছে বলেও অভিযোগ অ্যামনেস্টির।

ইরানি সরকার সোমবার জানায়, কিছু ছোটখাটো ইস্যু থাকা সত্ত্বেও সবকিছু শান্ত আছে। এদিকে এই বিক্ষোভ অবসানের আহ্বান জানিয়েছে দেশটির ইসলামিক রেভোল্যুশনারি গার্ডস কর্পস।

এক বিবৃতিতে এই সশস্ত্র বাহিনী জানায়, ইরানের শত্রুরা আরেকটি মতভেদের বীজ বুনতে চাচ্ছে। দেশে যেকোনো ধরনের অস্থিতিশীলতা তৈরি করতে পারে এমন পদক্ষেপ শক্তভাবে মোকাবিলা করা হবে।

এদিকে বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করায় যুক্তরাষ্ট্রের সমালোচনা করেছে ইরান। এই বিক্ষোভ শুরুর পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও টুইটারে জানান, আপনাদের সঙ্গে আছে যুক্তরাষ্ট্র। এছাড়া বিক্ষোভকারীদের ওপর প্রাণঘাতী শক্তিপ্রয়োগ ও যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়ার ঘটনায় নিন্দা জানায় হোয়াইট হাউস।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্য ভণ্ডামি বলে মন্তব্য করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণেই ইরানের অর্থনীতি ভেঙে পড়েছে।

Loading...