• আজ ১৪ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ

ঈদগড়ে কোটি টাকার অবৈধ বালি বানিজ্য, শূন্য রাজস্ব খাত

১১:০৭ অপরাহ্ণ | সোমবার, নভেম্বর ২৫, ২০১৯ চট্টগ্রাম
balu

তাহজীবুল আনাম, কক্সবাজার প্রতিনিধিঃ রামু ঈদগড় বাজার সংলগ্ন খালে ড্রেজার বসিয়ে অবৈধ বালু উত্তোলনের মহোৎসব চলছে। স্থানীয় সন্ত্রাসী গিয়াস উদ্দিন কাউছারের নেতৃত্বে এই বালি সিন্ডিকেট। পাহাড় কেটে ও পাশ্ববর্তী খালের দু’পাশে খনন করে বালি উত্তোলন করে যাচ্ছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান জানিয়েছেন, উপজেলা চেয়ারম্যানের ক্ষমতা অপব্যবহার করে স্থানীয় ১০/১২ জনের এই চক্র দীর্ঘদিন ধরে পরিবেশ বিধ্বংসী বালি উত্তোলনের মতো গর্হিত কাজে লিপ্ত রয়েছেন।

এ ব্যাপারে সিন্ডিকেট প্রধান গিয়াস উদ্দিন সাথে কথা বলে জানা গেছে, সম্পূর্ণ অন্যায়ভাবে তারা বালি উত্তোলন করেছেন।ইতিমধ্যে কোটি টাকার বালি উত্তোলন করে বিক্রি করা হয়েছে। উত্তোলনকৃত বালি সরকার জব্দ করেছেন। এরপর তারা ওই বালির ডাক নিয়েছেন। তারপর প্রকাশ্যে দিবালোকে বালি বিক্রি করছেন তারা। ডাককৃত বালির সাইনবোর্ড দেখিয়ে মূলত খাল ও পাহাড়ের পাদদেশ খননের মাধ্যমে বালি উত্তোলন করে জব্দকৃত বালির সাথে মিশিয়ে পাচার করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, শক্তিশালী অস্ত্রধারী সিন্ডিকেট নিয়মনীতির তোয়াক্কা না করে অবৈধ বালি উত্তোলন অব্যাহত রেখেছে।

ইউপি চেয়ারম্যান জানান, ক্ষমতার প্রভাবও পেশিশক্তির মাধ্যমে অবৈধ এই বালি উত্তোলন করে ট্রাকে ট্রাকে পাচার করা হচ্ছে। কি পরিমাণ বালি উত্তোলন করা হয়েছে বা পাচার করা হয়েছে তার পরিমাপ করা না গেলেও গত ২ মাসে অন্তত কোটি টাকার বালি ব্যবসা হয়েছে তাদের। জেলার প্রত্যন্ত অঞ্চলে সরকারি বিভিন্ন উন্নয়ন প্রকল্পে যেখানে বিদেশি বিনিয়োগ রয়েছে সে সব স্থানে বেশিরভাগ বালি বিক্রি করা হয়েছে। এই উত্তোলনের ফলে ঈদগড় ও পাশ্ববর্তী লোকালয় মারাত্মক হুমকির মূখে পড়েছে বলে পরিবেশবাদীদের অভিমত।