‘ঢাকার ১০ ভাগ ধনীর আয় রাজধানীবাসীর মোট আয়ের অর্ধেক’

৩:১১ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ডিসেম্বর ৩, ২০১৯ ফিচার
boishakhi_1568293732

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ ঢাকার ১০ শতাংশ ধনী মানুষের আয় পুরো শহরের বাসিন্দাদের মোট আয়ের প্রায় অর্ধেক। ধনী-গরিবের আয়ের এই বিপুল বৈষম্য রাজধানীবাসীর শারীরিক ও মানসিক সুস্থতার ওপরও প্রভাব ফেলেছে।

বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক গবেষণা সম্মেলন-২০২০-এর সমাপনী অধিবেশনে আজ সোমবার এসব তথ্য তুলে ধরেন গবেষণাটির প্রধান গবেষক জুলফিকার আলী।

প্রতিষ্ঠানটির গবেষণায় বলা হয়, রাজধানী ঢাকার বাসিন্দাদের মধ্যে আয়ের বৈষম্য প্রকট আকার ধারণ করেছে। ধনী-গরিবের আয়ের এই বিপুল বৈষম্য প্রভাব ফেলছে রাজধানীবাসীর শারীরিক ও মানসিক সুস্থতার ওপর। রাজধানীর ৭১ শতাংশ মানুষ বিষণ্নতায় ভুগছে। আর ৬৮ শতাংশ মানুষ কোনো না কোনো শারীরিক সমস্যায় আক্রান্ত।

জুলফিকার আলী জানান, চলতি বছরের জুন-জুলাই মাসে ঢাকা শহরের ১২ হাজার ৪৬৮ মানুষের চালানো সমীক্ষায় দেখা গেছে, ঢাকার ১০ শতাংশ ধনী মানুষের আয় পুরো শহরের বাসিন্দাদের মোট আয়ের ৪৪ শতাংশ। আর সবচেয়ে গরিব ১০ শতাংশ মানুষের আয় মোট আয়ের ১ শতাংশের কম। রাজধানীর সাড়ে ৩ শতাংশ মানুষ এখনো তিন বেলা খেতে পায় না।

বিআইডিএস এর আরেকটি গবেষণায় দেখা গেছে, গত ১০ বছরে রাজধানীতে সবচেয়ে বেশি মানুষ প্রায় ২১ শতাংশ এসেছে বরিশাল বিভাগ থেকে। তবে গত পাঁচ বছরে ঢাকায় সবচেয়ে বেশি মানুষ এসেছে কিশোরগঞ্জ থেকে। এরপর আছে বরিশাল, ময়মনসিংহ ও ভোলা।

Loading...