এবছরও বেগম রোকেয়ার কবরে ফুল দেওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে না!

১০:৩৯ পূর্বাহ্ণ | সোমবার, ডিসেম্বর ৯, ২০১৯ দেশের খবর, রংপুর

সাইফুল ইসলাম মুকুল, রংপুর্ প্রতিনিধি- আজ ৯ ডিসেম্বর সোমবার বেগম রোকেয়া দিবস। নারী জাগরণের অগ্রদূত বেগম রোকেয়া সাখাওয়াত হোসেনের ১৩৯ তম জন্ম ও ৮৭ তম মৃত্যু দিবস আজ।

দিবসটি নিয়ে নানা আয়োজন থাকলেও রোকেয়ার জন্মস্থানে এই নারীর অনুরাগীদের মন ভালো নেই। এবছরও রোকেয়ার কবরে ফুল দেওয়ার স্বপ্ন পূরণ হচ্ছে না। নিরাশার আরও একটি বছর পার হচ্ছে আজ।

বেগম রোকেয়া উপ-মহাদেশের নারী সমাজকে কু-সংস্কারের দেয়াল ছেদ করেছিল। গৃহবন্দি নারীদের হাতে তুলে দিয়েছিল আলোর মশাল। সেই মহিয়সী নারীর স্মৃতি বিজড়িত জন্মস্থান আজও অন্ধকারে। অবহেলা আর উদ্যোগহীনতার কারণে এখানে রোকেয়া চর্চা ও পর্যটন কেন্দ্রের দ্বার রুদ্ধ।

নয় বছর আগে রংপুর জেলা প্রশাসকের দেওয়া রোকেয়ার দেহাবশেষ কলকাতা থেকে পায়রাবন্দে আনার প্রতিশ্রুতিও এখনো লালফিতায় বন্দিই রয়ে গেছে। এনিয়ে সরকারের পক্ষ থেকে নেই কোন জোরালো উদ্যোগ। এখন জেলা প্রশাসনের ভূমিকাও প্রশ্নবিদ্ধ।

নীতিনির্ধারক মহলে বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয় না বলে অভিযোগ করে পায়রাবন্দে বেগম রোকেয়া স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম দুলাল। তিনি বলেন, বিশ্বব্যাপী বিবিসি’র জরিপে বিশ্বসেরা ২০ নারীর তালিকায় ৬ নম্বর স্থান বেগম রোকেয়ার। অথচ সেই নারীর দেহাবশেষ প্রতিবেশি দেশ থেকে ফিরিয়ে আনতে বছরের পর বছর গুনতে হচ্ছে। এটা দুঃখজনক।

এদিকে রোকেয়ার ভাতিজি রনজিনা সাবের সময়ের কন্ঠস্বরকে বলেন, এখন সরকার চাইলে কিছু হয় না, এটা মানুষ বিশ্বাস করতে চায় না। আমাদের এই সামান্য দাবিটা সরকার পূরণ করতে পারছে না। অন্যদের মরদেহ যদি আনা যায়। তবে কেন রোকেয়ার মরদেহ আনতে বিলম্ব হচ্ছে। আর কত বছর অপেক্ষা করতে হবে। আর কত টালবাহনা দেখতে হবে। আমরা রোকেয়ার কবরে ফুল দিতে চাই। শ্রদ্ধা জানাতে চাই।

এ ব্যপারে কথা বলার জন্য রংপুরের বর্তমান জেলা প্রশাসক আসিব আহসান এর সঙ্গে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায় নি।

Loading...