রাজশাহীর টিপু রাজাকারের ফাঁসির রায়

১২:৪২ অপরাহ্ণ | বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- একাত্তরে মানবতাবিরোধী অপরাধে ছাত্র শিবিরের সাবেক নেতা রাজশাহীর মো. আবদুস সাত্তার ওরফে টিপু সুলতান ওরফে টিপু রাজাকারের প্রাণদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (১১ ডিসেম্বর) ট্রাইব্যুনাল চেয়ারম্যান বিচারপতি শাহীনূর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এই মৃত্যুদণ্ডের রায় দেন। এর মধ্য দিয়ে মানবতাবিরোধী অপরাধের মামলায় ট্রাইব্যুনাল ৪১তম রায় ঘোষণা করলেন ট্রাইব্যুনাল।

রায়ের দিন আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল, সাবিনা ইয়াসমিন খান মুন্নি, তাপস কান্তি বল। অন্যদিকে আসামি পক্ষে ছিলেন আইনজীবী গাজী এম এইচ তামিম।

এর আগে গতকাল মঙ্গলবার বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ দিন নির্ধারণ করেন। এর আগে ১৭ অক্টোবর এ মামলায় শুনানি শেষে সিএভি (রায়ের জন্য অপেক্ষমান) রাখেন।

রায়ে বলা হয়, মানবতাবিরোধী অপরাধের সঙ্গে আব্দুস সাত্তার ওরফে টিপু সুলতানের অংশগ্রহণ স্পষ্টত প্রমাণিত হওয়ায় তাঁকে মৃত্যুদণ্ড প্রদান করা হচ্ছে।

গত বছরের ২৯ মে জামায়াতের সাবেক এই নেতার বিরুদ্ধে দুটি অভিযোগ আমলে নেন ট্রাইব্যুনাল। ওই বছরের ২৭ মার্চ মামলায় তদন্ত শেষ করে ৪২০ পৃষ্ঠার প্রতিবেদন প্রসিকিউশনের কাছে জমা দেন (আইও) তদন্তকারী কর্মকর্তা মো. হেলালউদ্দিন।

এ মামলায় রাজশাহীর বোয়ালিয়ায় সাহেব বাজার ও তালাইমারী এলাকায় হামলা, আটককৃতদের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শামসুজ্জোহা হলে স্থাপিত সেনা ক্যাম্পে নিয়ে নির্যাতনের পর ১০ জনকে গুলি করে হত্যা, লাশ মাটিচাপা দেওয়া, দুজনকে দীর্ঘদিন আটকে রেখে নির্যাতন, ১২ থেকে ১৩টি বাড়ির মালামাল লুট করে আগুন দেওয়ার অভিযোগ রয়েছে।

Skip to toolbar