• আজ ১২ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

নাগরিকত্ব সংশোধনী বিলের প্রতিবাদে বিক্ষোভ, পুলিশের গুলিতে নিহত ৩

১০:৪৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯ আন্তর্জাতিক
gua

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের সংসদে পাস হওয়া নাগরিকত্ব সংশোধনী বিলের (সিএবি) প্রতিবাদে আসামের গুয়াহাটিতে বিক্ষোভে পুলিশের গুলিতে তিনজন নিহত হয়েছেন। বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় এ ঘটনা ঘটে বলে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিতে জানানো হয়।

বিল পাসের পর বিক্ষোভের আশঙ্কায় গুয়াহাটিসহ আসামের বিভিন্নস্থানে অনির্দিষ্টকালের জন্য কারফিউ জারি করা হয়। কারফিউ ভেঙে সিএবি বিলের প্রতিবাদে হাজার হাজার বিক্ষোভকারী গুয়াহাটির রাস্তায় নামলে পুলিশের গুলিতে এ তিন বিক্ষোভকারী নিহত হন।

বুধবার (১১ ডিসেম্বর) ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) পাস করা হয়। বিলটিতে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার প্রস্তাব করা হয়।

বিলটি পাসের পর আসামসহ ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলো বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে।

বিক্ষোভের কারণে আসামের দশটি জেলায় ইন্টারনেট সংযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। পাশাপাশি রাজ্যের রেল যোগাযোগ সম্পূর্ণ স্থবির হয়ে পড়েছে।

অপরদিকে বিক্ষোভের কারণে ভারতীয় এয়ারলাইন্স ইন্ডিগো দিব্রুগড়ে তাদের সব ফ্লাইট বাতিল করে দিয়েছে। অন্য এয়ারলাইন্সগুলোও তাদের বিভিন্ন ফ্লাইট বাতিল ও স্থগিতের ঘোষণা দিয়েছে।

Loading...