সংবাদ শিরোনাম
  • আজ ১২ই মাঘ, ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশকে তিন হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

১০:৫১ অপরাহ্ণ | শুক্রবার, ডিসেম্বর ১৩, ২০১৯ অর্থনীতি
adb

অর্থনীতি ডেস্কঃ বাংলাদেশের দুই প্রকল্পে প্রায় তিন হাজার কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। ঢাকা শহরের যানজট নিরসন করে ঢাকা ও এর আশপাশে বসবাসকারীদের জন্য পরিবেশবান্ধব, নারীবান্ধব, নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ব্যবস্থা নিশ্চিত করতে ঋণের এই অর্থ ব্যয় হবে। এ বিষয়ে এডিবি’র সঙ্গে সরকারের পৃথক দুটি চুক্তি সই হয়েছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদ ও এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ নিজ নিজ পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

চুক্তি অনুযায়ী এমআরটি লাইন-৫ নর্দার্ন রুট ও ঢাকা অ্যান্ড ওয়েস্টার্ন জোন ট্রান্সমিশন গ্রিড এক্সপানসন প্রকল্পে ৩৩ কোটি ৩২ লাখ ডলার (বাংলাদেশি মুদ্রায় ২ হাজার ৮৩২ কোটি টাকা) ঋণ দেবে এডিবি। এই ঋণের গ্রেস পিরিয়ড ৫ বছর, ঋণ পরিশোধ করতে হবে ২৫ বছরে। এর বার্ষিক সুদের হার ২ শতাংশ।

মেট্রোরেল লাইন-৫ প্রকল্পের পূর্ত কাজের জন্য বিশদ সম্ভব্যতা সমীক্ষা, ইঞ্জিনিয়ারিং ডিজাইন ও প্রকিউরমেন্ট দলিল প্রস্তুত করতে এডিবির ঋণের অংশ ব্যয় করা হবে। এ অংশের মোট প্রাক্কলিত ব্যয় ৪৪ দশমিক ৫৮ মিলিয়ন মার্কিন ডলার। এর মধ্যে বাংলাদেশ সরকারকে ৩৩ দশমিক ২৬ মিলিয়ন মার্কিন ডলার সহজ শর্তের ওসিআর ঋণ দিচ্ছে এডিবি। এই ঋণ ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে।

মনমোহন প্রকাশ বলেছেন, বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহে দক্ষতা বাড়াতে সঞ্চালন নেটওয়ার্কের উন্নয়ন ও সম্প্রসারণ খুবই গুরুত্বপূর্ণ। তিনি বলেন, বৃহত্তর ঢাকা ও বাংলাদেশের পশ্চিমাঞ্চলে দক্ষতার সঙ্গে বিদ্যুৎ সরবরাহের ফলে ২০২১ সালের মধ্যে সবার জন্য বিদ্যুৎ সরকারের এই লক্ষ্য অর্জনে প্রকল্পটি সহায়তা করবে।

অপর এক চুক্তিতে এডিবি অন্য একটি প্রকল্পের জন্য ৩৩ দশমিক ২৬ মিলিয়ন ডলার ঋণ দেবে। এই প্রকল্পে ঢাকা এমআরটি লাইন ৫ (দক্ষিণ রুট)-এর ডিজাইন থাকবে যাতে ট্রাফিক নিয়ন্ত্রণ সহজ এবং ঢাকা শহরের দূষণের কমাতে সহায়তা করবে।

Loading...