• আজ ২১শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বিজয়ের উল্লাসে বর্ণিল সাজে রাজধানী

১২:২৪ পূর্বাহ্ণ | সোমবার, ডিসেম্বর ১৬, ২০১৯ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আজ গৌরবময় বিজয় দিবস। ১৯৭১ সালের এই দিনে নয় মাসের মুক্তিযুদ্ধ শেষে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) আত্মসমর্পণ করেছিল পাকহানাদার বাহিনী। চূড়ান্ত বিজয়ের মধ্য দিয়ে অভ্যুদয় ঘটে বাঙালির স্বাধীন রাষ্ট্র বাংলাদেশের। বিজয়ের অনুভূতি সবসময়ই আনন্দের।

বিজয় দিবস উপলক্ষে জমকালো রূপে সেজেছে পুরো রাজধানী। বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনাসহ ভবনে করা হয়েছে আলোকসজ্জা। সন্ধ্যার পর পরই লাল সবুজের বিচ্ছুরণে বিমোহিত নগরবাসী। এসব আলোকসজ্জা বিজয়ের আনন্দকে আরো রঙিন করে তুলেছে।

রোববার (১৫ ডিসেম্বর) সন্ধ্যায় সরেজমিনে রাজধানী ঘুরে দেখা যায়, দারুণ দৃশ্যের। প্রতিবছরের মতো এবারো সন্ধ্যার পর অন্য রকম আবহে জেগে উঠেছে ঢাকা। সরকারি ভবন, গুরুত্বপূর্ণ স্থাপনা, বাণিজ্যিক ভবনসহ বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও সেজেছে বিজয়ের রঙে। মতিঝিল, সচিবালয়, সুপ্রিমকোর্ট ফার্মগেট, সংসদ ভবন এলাকা, শেরেবাংলা নগর, শাহবাগ, বাংলামটরসহ প্রায় সব এলাকায় করা হয়েছে আলোকসজ্জা। আলোর খেলায় তৈরি হয়েছে লাল সবুজের পতাকা ও মুক্তিযুদ্ধের চিহ্ন বহন করে এমন প্রতিক।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ ভিত্তিক ভাস্কর্য ‘বিজয় ‘৭১” এর আদলে প্রতিকৃতি গড়ে তোলা হয়েছে জাতীয় সংসদ ভবনের সামনে৷

এ ছাড়া গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে উড়ছে জাতীয় পতাকা। রাজধানীর বিভিন্ন বাসাবাড়ি ও ব্যক্তিগত গাড়ি ও সরকারি অফিসে দেখা যায় লাল-সবুজের পতাকা। লাল-সবুজের পতাকা উত্তোলন থেকে বাদ যায়নি রিকশা ও পিকআপভ্যানগুলো।

Skip to toolbar