• আজ ৮ই ফাল্গুন, ১৪২৬ বঙ্গাব্দ

বৃহস্পতিবার বছরের শেষ সূর্যগ্রহণ

৫:০০ অপরাহ্ণ | বুধবার, ডিসেম্বর ২৫, ২০১৯ বিজ্ঞান ও প্রযুক্তি
surjp

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণ বাংলাদেশের আকাশে দৃশ্যমান হবে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর)। জ্যোতির্বিজ্ঞানীরা এই বলয়গ্রাস সূর্যগ্রহণের নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’। সূর্যগ্রহণের সময় সূর্যকে দেখাবে একটি রক্তাক্ত আংটির মতো।

বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় শুরু হয়ে দুপুর ২টা ৫ মিনিট ৩৬ সেকেন্ডে শেষ হবে সূর্যগ্রহণটি। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে আংশিক সূর্যগ্রহণ দেখা যাবে।

ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, পূর্ব আফ্রিকার দেশগুলো থেকে দেখা যাবে এই সূর্যগ্রহণ। তবে এবারের গ্রহণ সবচেয়ে ভালো দেখা যাবে সংযুক্ত আরব আমিরাত থেকে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আকাশ পরিষ্কার থাকা সাপেক্ষে বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) বাংলাদেশ সময় সকাল ৮টা থেকে আংশিকভাবে এই সূর্যগ্রহণ দৃশ্যমান হবে। তবে, কেন্দ্রীয় সূর্যগ্রহণ শুরু হবে সকাল ৯টা ৩৬ মিনিট থেকে। এসময় সূর্য,পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় অবস্থান করার কারণে চাঁদের ছায়া এসে সূর্যকে ঢেকে ফেলবে।

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর নির্দিষ্ট কিছু স্থানের মানুষের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়।

পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ দেখা যায়। এ বছরের ৬ জানুয়ারি ও ২ জুলাই আরও দুটি সূর্যগ্রহণ হয়েছিল। তবে সেগুলো উপমহাদেশীয় অঞ্চলের মানুষের দৃষ্টিগোচর হয়নি।

রাজধানীর আগারগাঁওয়ে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এই আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণে ক্যাম্প আয়োজন করেছে। জাদুঘর কর্তৃপক্ষ জানিয়েছে, সকাল আটটা থেকে জাদুঘরের ছাদ থেকে দুইটি করোনাডো টেলিস্কোপের মাধ্যমে এই আংশিক সূর্যগ্রহণ পর্যবেক্ষণের ব্যবস্থা থাকবে। এছাড়াও, সূর্যগ্রহণ নিয়ে থাকবে বিশেষজ্ঞ আলোচনা।

Loading...