দশকের প্রথম চন্দ্রগ্রহণ আজ, দেখা যাবে বাংলাদেশেও

১:১৭ অপরাহ্ণ | শুক্রবার, জানুয়ারি ১০, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি
chonde

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ নতুন বছরের প্রথম চন্দ্রগ্রহণ আজ শুক্রবার (১০ জানুয়ারি)। শুধু সাধারণ মানুষই নয়, দশকের প্রথম চন্দ্রগ্রহণ ঘিরে কৌতূহল রয়েছে জ্যোতিষবিদদের মধ্যেও। আকাশ পরিষ্কার থাকলে বাংলাদেশে গ্রহণটি দেখা যাবে।

বাংলাদেশ সময় রাত ১১টা ৭ মিনিট ৪৫ সেকেন্ডে গ্রহণ শুরু হবে। শেষ হবে ১১ জানুয়ারি ভোররাত ৩টা ১২ মিনিট ২৪ সেকেন্ডে। তবে আকাশ পরিষ্কার থাকা সাপেক্ষে বাংলাদেশ থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে।

চন্দ্রগ্রহণের কেন্দ্রীয় গতিপথ চীনের ইউনানের দক্ষিণ-পশ্চিম দিকে। সর্বোচ্চ গ্রহণ হবে ভারতের দাহোর ও উত্তর-পশ্চিম দিকে। চন্দ্রগ্রহণ শেষ হবে সৌদি আরবের আলহাফিয়ার উত্তর-পূর্ব দিকে।

চন্দ্রগ্রহণের সময় যখন সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবী একই সরলরেখায় চলে আসে, তখন পৃথিবীর ছায়া চাঁদের উপর পড়ে। ফলে পৃথিবী থেকে মনে হয় চাঁদ ধীরে ধীরে ঢেকে যাচ্ছে। চন্দ্রগ্রহণ প্রায় ঘন্টাকালীন স্থায়ী হয় কারণ চাঁদ ধীরে ধীরে পৃথিবীর ছায়া অতিক্রম করে। গ্রহণ চলাকালীন চাঁদকে অনেকটা তামাটে বা লালচে চাকতির মতো মনে হবে। এর কারণ হলো সূর্যের কিছু আলো পৃথিবীর বায়ুমণ্ডলের মধ্যে দিয়ে বিকরিত হয়ে চাঁদের ওপর পড়ে। অন্যান্য রং বিচ্ছুরিত হলেও লাল রং তুলনামূলকভাবে পৃথিবীর বায়ুমণ্ডল দিয়ে প্রতিসরিত হয়ে চাঁদের ওপর পড়ে, এই কারণে গ্রহণের চাঁদকে লাল দেখায়।

এশিয়ার দেশগুলো থেকে দেখা যাবে গ্রহণ। এছাড়াও অস্ট্রেলিয়া, আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার পূর্ব প্রান্তের দেশগুলো থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে। সূর্যগ্রহণের সময় যেমন বিশেষ চশমা পরে দেখার পরামর্শ দেয়া হয়, চন্দ্রগ্রহণের ক্ষেত্রে সেই সতর্কতা নেই। খালি চোখে দেখা যাবে চন্দ্রগ্রহণ।

Loading...