নির্বাচন পেছাতে ১৮ ঘণ্টার আলটিমেটাম, সিইসির পদত্যাগ দাবি

৭:০২ অপরাহ্ণ | মঙ্গলবার, জানুয়ারি ১৪, ২০২০ ফিচার

রবিউল ইসলাম, সময়ের কণ্ঠস্বর- সরস্বতী পূজার কারণে আসন্ন ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের তারিখ পেছাতে নির্বাচন কমিশনকে (ইসি) ১৮ ঘণ্টার আলটিমেটাম দিয়ে আন্দোলন স্থগিত করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৬ টার দিকে রাজধানীর শাহবাগ চত্বর থেকে এ ঘোষণা দেন আন্দোলনকারীদের প্রধান সমন্বয়ক ঢাবির জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস।

এসময় সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের চেষ্টার অভিযোগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সহ অন্য নির্বাচন কমিশনারদের পদত্যাগ দাবি করেন তিনি। একইসঙ্গে আগামীকাল বুধবার দুপুর ১২টার মধ্যে সিটি নির্বাচনের তারিখ পরিবর্তন করা না হলে নির্বাচন কমিশন (ইসি) ভবন ঘেরাও করার কর্মসূচি দেওয়া হয়।

যতক্ষণ পর্যন্ত তাদের এই দাবি মেনে না নেওয়া হবে ততক্ষণ আন্দোলন চলবে বলেও জানান ভিপি উৎপল বিশ্বাস।

আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিতব্য ঢাকার দুই সিটি করপোরেশনের পেছানোর জন্য হাইকোর্টে একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী অশোক কুমার ঘোষ। শুনানি শেষে আজ মঙ্গলবার রিটটি খারিজ করে দেন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের বেঞ্চ।

রায় ঘোষণার পর বিকেল ৫টার দিকে ঢাবির বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা শাহবাগে অবরোধ শুরু করেন। এসময় তারা নির্বাচনের তারিখ পরিবর্তন চেয়ে ‘পূজার দিনে নির্বাচন, মানি না মানব না’, ‘আমার সোনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই, লেগেছে রে লেগেছে, রক্তে আগুন লেগেছে, তুমি কে আমি কে বাঙালি বাঙালি- ইত্যাদি স্লোগান দেন।

এদিকে শিক্ষার্থীদের ঘন্টাব্যাপী এই সড়ক অবরোধে শাহবাগ মোড়ের চারপাশের সড়কের যান চলাচল বন্ধ হয়ে যায়। এতে ব্যাপক যানজট সৃষ্টি হলে দুর্ভোগে পড়ে ওই পথে চলাচলকারীরা।

Loading...